সারদাকাণ্ডে ইস্টবেঙ্গল কর্তা দেবব্রত সরকারকে গ্রেফতার করল সিবিআই

Updated By: Aug 20, 2014, 10:43 PM IST
সারদাকাণ্ডে ইস্টবেঙ্গল কর্তা দেবব্রত সরকারকে গ্রেফতার করল সিবিআই

সারদাকাণ্ডে গ্রেফতার ইস্টবেঙ্গল কর্তা দেবব্রত সরকার। দু দফায় জেরার পর আজ তাঁকে গ্রেফতার করল সিবিআই। দেবব্রত সরকারের বিরুদ্ধে  সারদা কর্তা সুদীপ্ত সেনের সঙ্গে আর্থিক নিয়ামক সংস্থার সমঝোতা করিয়ে দেওয়ার অভিযোগ উঠেছিল। তথ্যপ্রমাণ জোগাড় করতে তাঁর পূর্ব সিঁথির বাড়িতে তল্লাসিও চালিয়ে ছিল সিবিআই। তারপরই তাঁকে ডেকে পাঠায় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।

দীর্ঘক্ষণ জেরার পর বিকেলে গ্রেফতার করা হয় দেবব্রত সরকারকে। ২০১০ এ বেআইনিভাবে সারদার আমানত সংগ্রহের বিষয়টি নজরে আসে  আর্থিক নিয়ামক সংস্থা সেবির। কিন্তু তারপরও রমরমিয়ে চলেছে সারদার অর্থলগ্নির কারবার। সারদার বিরুদ্ধে কোনও ব্যবস্থাই নেয়নি সেবি। তদন্তে নেমে সিবিআই গোয়েন্দাদের অনুমান নিয়ামক সংস্থাগুলির একশ্রেণির উচ্চপদস্থ কর্তার সঙ্গে আতাঁত ছিল সুদীপ্ত সেনের। জেরায় সারদা কর্তার অভিযোগ, সেবির সঙ্গে তাঁর যোগাযোগ করিয়ে দিয়েছিলেন ইস্টবেঙ্গল ক্লাব কর্তা দেবব্রত সরকার। ২০১০ এ প্রথমবার  সেবির নোটিস পান সুদীপ্ত সেন। সেবি সংক্রান্ত সমস্যা মেটানোর প্রতিশ্রুতি দেন দেবব্রত সরকার। দক্ষিণ কলকাতার এক অবাঙালি চা ব্যবসায়ীর সঙ্গে পরিচয় করিয়ে দেন। মুম্বইয়ের এক ব্যবসায়ীর সঙ্গেও যোগাযোগ করিয়ে দেন। ৩ বছরে ৪০ কোটি টাকা নিয়ামক সংস্থার কর্তাদের দিয়েছেন সুদীপ্ত সেন।

দেবব্রত সরকার ইস্টবেঙ্গল ক্লাবের খাতে ৫ কোটি টাকারও বেশি নিয়েছেন বলে অভিযোগ সারদা কর্তা সুদীপ্ত সেনের। গত বৃহস্পতিবার এজন্যই দেবব্রত সরকারের দমদমের বাড়িতে তল্লাসি চালায় সিবিআই। বাজেয়াপ্ত হয়েছিল বেশকিছু নথিও। ইস্টবেঙ্গল কর্তার দাবি ছিল সিবিআইকে সব নথিই জমা দিয়েছেন তিনি। কিন্তু, দেবব্রত সরকারের ব্যাখায় সন্তুষ্ট হননি তদন্তকারীরা। তাঁদের বক্তব্য,সুদীপ্ত সেনের থেকে ইস্টবেঙ্গল কর্তা টাকা নিয়েছিলেন তা প্রমাণিত হলেও কী কারণে টাকা নেওয়া হয়েছিল তা স্পষ্ট নয়। টাকা নেওয়ার পিছনে দেবব্রত যে কারণ দেখাচ্ছেন তাতেও সন্দেহের অবকাশ রয়েছে। এমনকি নিজের দাবির স্বপক্ষে যথেষ্ট তথ্যপ্রমাণও দিতে পারেননি ইস্টবেঙ্গল কর্তা। এছাড়াও,এখনও বহু তথ্য দেবব্রত সরকার গোপন করছেন বলে দাবি তদন্তকারীদের।

তাঁদের আরও দাবি, দেবব্রতকে জেরা করেই জানা যাবে  সেবি, আরবিআই ও আরওসির আধিকারিকদের ভূমিকা। এরপরই বিকেলে দেবব্রত সরকারকে গ্রেফতার করে সিবিআই।

 

 

.