গ্যাসেও এবার ক্যাশলেস পেমেন্ট, কীভাবে জেনে নিন

গ্যাসেও এবার ক্যাশলেস পেমেন্ট। চালু করল ইন্ডেন। একই পথে হাঁটতে চলেছে HP এবং ভারতও। এই টাকার আকালে গ্যাসের বিল মেটাতে আর ব্যাঙ্ক, ATM-এ লম্বা লাইন দেওয়ার ঝক্কি নেই। শুধু কার্ড সোয়াইপ করলেই কেল্লাফতে।

Updated By: Dec 13, 2016, 04:36 PM IST
গ্যাসেও এবার ক্যাশলেস পেমেন্ট, কীভাবে জেনে নিন

ওয়েব ডেস্ক : গ্যাসেও এবার ক্যাশলেস পেমেন্ট। চালু করল ইন্ডেন। একই পথে হাঁটতে চলেছে HP এবং ভারতও। এই টাকার আকালে গ্যাসের বিল মেটাতে আর ব্যাঙ্ক, ATM-এ লম্বা লাইন দেওয়ার ঝক্কি নেই। শুধু কার্ড সোয়াইপ করলেই কেল্লাফতে।

অনলাইনে গ্যাস বুকিং তো আগেই ছিল। নোট বাতিলের পরে  কেন্দ্রের উত্‍‍সাহ নিয়েই এবার ক্যাশলেস পেমেন্টও চালু করে দিলেন গ্যাস ডিলাররা। পরিষেবার নাম দেওয়া হয়েছে  EZY TAP। এশহর এবং উত্তর ২৪ পরগনার কিছু জায়গায়  ইন্ডেনের উদ্যোগে গ্যাসে ক্যাশলেস পেমেন্ট চালু হয়ে গেছে ইতিমধ্যেই। হাতে স্মার্ট ফোন নিয়ে আপনার দরজায় পৌঁছে যাবেন ডেলিভারি বয়রা। তাঁদের কাছে থাকবে সোয়াইপ মেশিন। আপনার ডেবিট কিম্বা ক্রেডিট কার্ডটি সোয়াইপ করলেই মেটাতে পারবেন গ্যাসের মূল্য।

কী থাকছে এই  EZY TAP পরিষেবায়?
যখনই কোনও গ্রাহক গ্যাস বুক করছেন তাঁর মোবাইলে চলে যাচ্ছে ওয়ান টাইম পাসওয়ার্ড বা OTP। ডেলিভারি বয় বাড়িতে  পৌঁছলে গ্রাহক সেই OTP বলবেন। স্মার্টফোনে OTP নম্বর দিলেই ভেসে উঠবে গ্রাহক সম্পর্কিত যাবতীয় তথ্য। এরপর  সোয়াইপ মেশিনে কার্ড সোয়াইপ করলেই গ্যাসের পেমেন্ট কমপ্লিট। কিন্তু সমস্যা হল কার্ডে পেমেন্ট করলে ৫টা ২২ পয়সা অতিরিক্ত দিতে হচ্ছে গ্রাহকদের।  তাতে কিছুটা অসন্তুষ্টই হচ্ছেন বহু গ্রাহক।

ইন্ডেনের পক্ষ থেকে  ইতিমধ্যেই বেহালা , পর্ণশ্রী সহ বেশকিছু এলাকা মিলিয়ে চালু হয়েছে এই EZY TAP পরিষেবা। এই এলাকায় ইন্ডেনের  ৫৫ জন ডেলিভারি বয়ের মধ্যে  ৩০ জনের হাতে তুলে দেওয়া হয়েছে স্মার্ট ফোন। এই আর্থিক বছরের শেষেই রাজ্যজুড়ে এই পরিষেবা চালু করা সম্ভব হবে বলে মনে করছে ইন্ডেন কর্তৃপক্ষ। তবে সরকারি সাহায্য ছাড়া ইন্টারনেট পরিষেবা এবং মোবাইলের খরচ ডিলাররা কতদিন বহন করতে পারবেন সেবিষয়ে কিছুটা আশঙ্কা ডিলারদের রয়েইছে।

আরও পড়ুন, কালো টাকা সাদা করার কারবারে এবার ধৃত উচ্চপদস্থ RBI আধিকারিক!

.