কলকাতা বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে প্রবেশিকা এবার অনলাইনেই, সেন্টারেই থাকবে কম্পিউটার

কলকাতা বিশ্ববিদ্যালয়ে এবার স্নাতকোত্তরে প্রবেশিকা হবে অনলাইনে।

Updated By: Jun 24, 2019, 02:44 PM IST
কলকাতা বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে প্রবেশিকা এবার অনলাইনেই, সেন্টারেই থাকবে কম্পিউটার

নিজস্ব প্রতিবেদন: সর্বভারতীয় মেডিকাল প্রবেশিকা পরীক্ষার ধাঁচেই এবার প্রবেশিকা কলকাতা বিশ্ববিদ্যালয়েও। সম্প্রতি উপাচার্য সোনালি চক্রবর্তী জানিয়েছেন চলতি বছর থেকে স্নাতকোত্তর স্তরে গোটা প্রবেশিকা পরীক্ষা হবে অনলাইনে। এতদিন পরীক্ষার্থীরা অনলাইনে ফর্ম ফিলাপ করলেও তাঁদেরকে ইউনিভার্সিটিতে গিয়েই প্রবেশিকা পরীক্ষা দিতে হত। কিন্তু এ বছর থেকে কিছুটা বদলাচ্ছে সেই নিয়ম। এ বছর থেকে প্রত্যেক পরীক্ষার্থী নির্ধারিত সেন্টারে যাবেন সেখানেই থাকবে কম্পিউটার। এক ঘন্টায় ৫০ টি প্রশ্নের উত্তর দিতে হবে তাঁদের। পূর্ণমান ১০০।

আরও পড়ুন: ইন্টার্ন শিক্ষক নিয়োগ এখনও সেই তিমিরেই, বিধানসভায় সংশয় প্রকাশ শিক্ষামন্ত্রীর

পরীক্ষা ব্যবস্থায় স্বচ্ছতা আনতেই এই উদ্যোগ বলে দাবি কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের। সে ক্ষেত্রে আগে থেকে প্রশ্ন ফাঁস হয়ে যাওয়ার কোনও সম্ভাবনা থাকছে না বলেই দাবি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের। মোট ৬৬টি বিষয়ে অনলাইন পরীক্ষা হবে। সে ক্ষেত্রে স্নাতকোত্তর স্তরের যে ৪০ শতাংশ আসন বাইরের বিশ্ববিদ্যালয় এবং কলকাতা বিশ্ববিদ্যালয় ছাত্রদের জন্য খোলা থাকে সেই ৪০ শতাংশ আসনের জন্যও এই প্রবেশিকা পরীক্ষা হবে অনলাইনে।

শুধুমাত্র কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের জন্য যে বিভাগে ৬০ শতাংশ আসন সংরক্ষিত থাকে সেই আসনের এর ক্ষেত্রেও স্নাতকোত্তর স্তরে ভর্তির জন্যও একই পদ্ধতিতে অনলাইনে পরীক্ষা হবে। গোটা রাজ্যে স্নাতকোত্তরের ভর্তির ক্ষেত্রে অনলাইনে পরীক্ষার উদ্যোগ এই প্রথম নিচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয়।

.