WB By-Poll: কেন স্রেফ ভবানীপুরেই উপনির্বাচন? সোমবার হাইকোর্টে শুনানি

মামলাটি শুনবেন হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি।

Updated By: Sep 9, 2021, 03:55 PM IST
WB By-Poll:  কেন স্রেফ ভবানীপুরেই উপনির্বাচন? সোমবার হাইকোর্টে শুনানি

নিজস্ব প্রতিবেদন: ভোটের নির্ঘণ্ট ঘোষণা করে দিয়েছে কমিশন। প্রচারে নেমেছেন পড়েছেন তৃণমূল প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর বিরুদ্ধে তরুণ এক আইজীবীকে দাঁড় করিয়েছে বামেরা। কিন্তু করোনা পরিস্থিতিতে স্রেফ ভবানীপুর কেন্দ্রেই কেন উপনির্বাচন? কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করলেন সায়ন বন্দ্যোপাধ্যায় নামে এক আইনজীবী। সংশ্লিষ্ট সবপক্ষকে মামলার কপি দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। সোমবার মামলাটি শুনবেন হাইকোর্টের ভারপ্রাপ্ত রাজেশ বিন্দাল।

বিধানসভা ভোটের ফল প্রকাশের পর চার মাস পার। ২ কেন্দ্রে নির্বাচন ও ৫ কেন্দ্রে উপনির্বাচন কবে হবে? দ্রুত ভোট চেয়ে কমিশনের দ্বারস্থ হয়েছিলেন তৃণমূল। কমিশনে চিঠি দেন মুখ্যসচিব। রাজ্য় সরকারের 'বিশেষ অনুরোধ'-এ আপাতত ৩০ সেপ্টেম্বর স্রেফ ভবানীপুর কেন্দ্রে উপনির্বাচনের দিন ঘোষণা করা হয়েছে। সেদিন সাধারণ নির্বাচন হবে মুর্শিদাবাদের জঙ্গিপুর ও সামশেরগঞ্জেও।  কেবলমাত্র ৩ কেন্দ্রেই কেন ভোট? এই প্রশ্ন তুলে এবার জনস্বার্থ মামলা দায়ের করা হল হাইকোর্টে।

আরও পড়ুন: WB By-Poll: 'দিদি'র দেওয়া ধুতি-পাঞ্জাবিতে 'সাজুগুজু' কমিয়ে ভোট প্রচারে Madan

মামলাকারী সায়ন বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য, রাজ্যে ৭ বিধানসভা কেন্দ্রে নির্বাচন বকেয়া রয়েছে। অথচ করোনা পরিস্থিতির যুক্তি দেখিয়ে শুধুমাত্র ভবানীপুরে উপনির্বাচন ও জঙ্গিপুর, সামশেরগঞ্জে ভোট করানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সিদ্ধান্ত অযৌক্তিক, একপেশে ও সংবিধানের ১৪ নম্বর ধারা বিরোধী। হাইকোর্টে কমিশনের সিদ্ধান্ত খারিজ করা দাবি জানিয়েছেন তিনি। এদিকে আবার রাজ্যে দ্রুত উপনির্বাচন চেয়েও একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে হাইকোর্টে। সেই মামলাটি দায়ের হওয়ার পরেই ভবানীপুর উপনির্বাচন দিন ঘোষণা করা হয়। তাও উল্লেখ করা হয়েছে শুনানিতে।  

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.