GTA Election: ২৬ জুনেই জিটিএ নির্বাচন; 'ফলাফল ঘোষণাতেও বাধা থাকবে না', জানাল হাইকোর্ট

GTA নির্বাচনের বৈধতাকে চ্যালেঞ্জ করে মামলা হাইকোর্টে। নির্বাচনী প্রক্রিয়ায় হস্তক্ষেপ করল না আদালত।

Updated By: Jun 24, 2022, 05:58 PM IST
GTA Election:  ২৬ জুনেই জিটিএ নির্বাচন; 'ফলাফল ঘোষণাতেও বাধা থাকবে না', জানাল হাইকোর্ট

অর্ণবাংশু নিয়োগী: ২৬ জুনেই পাহাড়ে ভোট। GTA  নির্বাচনে হস্তক্ষেপ করল না কলকাতা হাইকোর্ট। 'ফলাফল ঘোষণাতেও বাধা থাকবে না', জানিয়ে দিল বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের বেঞ্চ।

প্রস্তুতি শুরু হয়ে গিয়েছিল আগেই। মার্চে রাজ্যে পুরভোটে ফল ঘোষণার হওয়ার পর মুখ্যমন্ত্রী বলেছিলেন, 'এবার GTA নির্বাচনও করিয়ে দেব'। শুধু তাই নয়, স্বরাষ্ট্র দফতরের তরফে রাজ্য নির্বাচন কমিশনকে জানিয়েও দেওয়া হয়, জুন মাসে GTA নির্বাচন করতে চায় রাজ্য সরকার। ২৪ মে GTA নির্বাচন নিয়ে সর্বদল বৈঠক ডাকা হয় দার্জিলিংয়ের জেলাশাসকদের দফতরে। সেই বৈঠকের পর ২৬ জুন GTA নির্বাচনের দিন ঘোষণা করে দেয় সরকার। ২৯ জুন ভোট গণনা। 

আরও পড়ুন: SSC: অঙ্কিতার চাকরি ববিতাকে; বেতনের টাকাও পাবেন মামলাকারী, নির্দেশ হাইকোর্টের

এদিকে দার্জিলিংয়ের জেলাশাসক যখন GTA নির্বাচনের বিজ্ঞপ্তি জারি করেন, তখন আবার হাইকোর্টে মামলা দায়ে করা হয়। কেন? মামলাকারীর দাবি, বাম আমলে সংবিধান সংশোধন করে পাহাড়ে দার্জিলিং গোর্খা হিল কাউন্সিল (DGHC) গঠন করা হয়েছিল। DGHC একটি সাংবিধানিক সংস্থা। এরপর ২০১১ সালে রাজ্যে পালাবদলের পর হঠাৎ করেই গোর্খা টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (GTA) তৈরি হয়। যা সম্পূর্ণ অসাংবিধানিক। এমনকী, হাইকোর্টে মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত যেন GTA নির্বাচন ফল ঘোষণা না করা হয়, সে আর্জিও জানিয়েছিলেন মামলাকারী।

এর আগে, মঙ্গলবার শুনানিতে নির্বাচনী প্রক্রিয়ায় আদালতের হস্তক্ষেপের বিরোধিতা করেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল। সওয়াল করেছিলেন, '২৬ মার্চ GTA নির্বাচন করার জন্য ইতিমধ্যেই যাবতীয় পদক্ষেপ করেছে সরকার। এই পরিস্থিতিতে নির্বাচনী প্রক্রিয়ায় আদালতের হস্তক্ষেপ করা উচিত নয়'।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.