WB Panchayat Election 2023: 'এক দফায় ভোট, তাই প্রস্তুতিও সেইভাবেই নিতে হবে'

'এত সময় নষ্ট করা যাবে না। কমিশনের যদি সৎ উদ্দেশ্য থাকে, তাহলে কেন রাজ্য সরকারের সঙ্গে যৌথভাবে সুপ্রিম কোর্টে মামলা করল'? মন্তব্য হাইকোর্টের প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চের।  

Updated By: Jun 28, 2023, 05:57 PM IST
WB Panchayat Election 2023: 'এক দফায় ভোট, তাই প্রস্তুতিও সেইভাবেই নিতে হবে'

অর্ণবাংশু নিয়োগী: পঞ্চায়েত ভোটে পোলিং অফিসারদের তথ্য ফাঁস! কীভাবে? হাইকোর্টে সমালোচনার মুখে রাজ্য নির্বাচন কমিশন। প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চের মন্তব্য, 'এক দফায় ভোট, তাই প্রস্তুতিও সেইভাবেই নিতে হবে। ভোটের প্রস্তুতিতে কোনও ফাঁক রাখা যাবে না'। কোন জেলায় কী পদক্ষেপ? সোমবারের মধ্যে কমিশনকে হলফনামা দেওয়ার নির্দেশ দিল আদালত।

৮ জুলাই রাজ্যে পঞ্চায়েত ভোটে একদফাতেই। কোন জেলায় কত সিআরপিএফ, বিএসএফ ও সিআইএসএফ মোতায়েন করা হবে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রককেই তা ঠিক করতে বলেছিল নির্বাচন কমিশন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের সিদ্ধান্ত,  ১১ জেলায় CRPF, ৬ জেলায় CISF ও  ৯ জেলায় BSF-কে পাঠানো হবে। সবচেয়ে বেশি বাহিনী মোতায়েন থাকবে মুর্শিদাবাদে। চিঠি পাঠিয়ে দেওয়া হয়েছে কমিশনে।

এদিকে বিপদে ভোটকর্মীরা। অভিযোগ, কোন বুথের দায়িত্বে কে? পঞ্চায়েত ভোটে পোলিং অফিসারদের তালিকা ফাঁস হয়ে গিয়েছে হোয়াটসঅ্যাপে। সঙ্গে ফোন নম্বরও! নিরাপত্তাহীনতায় ভুগছেন ভোটকর্মীদের একাংশ। মামলা গড়িয়েছে হাইকোর্টে। এদিন সেই মামলার শুনানি হয় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

আরও পড়ুন: Panchayat Election 2023: ডিজি পাঠানোর নির্দেশ খারিজ, ডিভিশন বেঞ্চের দ্বারস্থ জাতীয় মানবাধিকার কমিশন

আদালতের প্রশ্ন, 'পোলিং অফিসারদের তথ্য কীভাবে ফাঁস হল'? হলফনামায় কমিশনের দাবি, 'এখন অনেক পথ আছে, কী করে আটকানো যাবে'? এরপরই প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চের মন্তব্য, '২০১৩ সালে পাঁচ দফায় ভোট হয়েছিল, এবার একদফায় ভোট। প্রস্তুতি সেইভাবে নিতে হবে। এত সময় নষ্ট করা যাবে না। কমিশনের যদি সৎ উদ্দেশ্য থাকে, তাহলে কেন রাজ্য সরকারের সঙ্গে যৌথভাবে সুপ্রিম কোর্টে মামলা করল'?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.