#উৎসব: খরচ-সংক্রান্ত নির্দেশিকা জারি করতে হবে রাজ্যকে, পুজো অনুদানে সায় হাইকোর্টের

নভেম্বরে হলফনামা আকারে রিপোর্ট তলব।

Updated By: Oct 8, 2021, 10:18 PM IST
#উৎসব: খরচ-সংক্রান্ত নির্দেশিকা জারি করতে হবে রাজ্যকে, পুজো অনুদানে সায় হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদন: নির্বাচন কমিশন আগেই ছাড়পত্র দিয়েছিল। পুজোর অনুদানে এবার সবুজ সংকেত দিল কলকাতা হাইকোর্টও। বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চের নির্দেশ, অনুদানের টাকা ক্লাবগুলি কীভাবে খরচ করবে, সেই সংক্রান্ত নির্দেশিকা জারি করতে হবে সরকারকে। যদি সেই নির্দেশিকা জারি করা না হয়, তাহলে গতবারের অর্থাৎ ২০২০ সালের নির্দেশিকা মেনে টাকা খরচ করা যাবে। ২২ নভেম্বর হলফনামা আকারে হাইকোর্টে অনুদান-রিপোর্ট দিতে হবে রাজ্যকে।

দেখতে দেখতে বছর ঘুরে গেল, কিন্তু করোনার আতঙ্ক পিছু ছাড়ল না! এ বছরও কোভিড প্রোটোকল মেনে পুজোর অনুমতি দিয়েছে সরকার। সেপ্টেম্বরে কলকাতায়, নেতাজি ইন্ডোর  স্টেডিয়ামে মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে পুজো উদ্যোক্তাদের বৈঠকে বসেন প্রশাসনিক কর্তারা। কোভিড পরিস্থিতিতে কী কী নিয়ম মেনে পুজো করতে হবে, বৈঠকে তা জানিয়ে দেন মুখ্য়সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। ক্লাবগুলিকে ৫০ হাজার আর্থিক অনুদান দেওয়ার কথা ঘোষণা করা হয়।

এদিকে ততদিনে ভবানীপুরে উপনির্বাচন, মুর্শিদাবাদের সামশেরগঞ্জ ও জঙ্গিপুর নির্বাচন দিন ঘোষণা হয়ে গিয়েছে। তৃণমূলের বিরুদ্ধে নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ তুলে কমিশনের দ্বারস্থ হয় বিজেপি। ক্লাবগুলিকে কেন অনুদান দেওয়া হল? গেরুয়াশিবিরের অভিযোগের ভিত্তিতে স্বরাষ্ট্রসচিবের কাছে কমিশন তথ্যভিত্তিক রিপোর্ট তলব করে বলে খবর। শেষপর্যন্ত ভোট পর্ব মিটে যাওয়ার পর পুজো অনুদানে সবুজ সংকেত দেওয়া হয়।

আরও পড়ুন: #উৎসব: জঙ্গি নিশানায় দুর্গাপুজো! কড়া সতর্কবার্তা স্বরাষ্ট্র দফতরের

তাহলে? ক্লাবগুলি পুজো অনুদান দেওয়ার বিরোধিতা করে আবার জনস্বার্থ মামলাও দায়ের করা হয় কলকাতা হাইকোর্টে। এদিন শুনানিতে ক্লাবগুলিকে অনুদান দেওয়াপ কারণ ব্যাখ্যা করেন অ্যাডভোকেট জেনারেল। তিনি বলেন, ক্লাবগুলি যে কোনও সময়েই জনগণের পাশে দাঁড়ায়। করোনা পরিস্থিতিতেও তারা সাধারণ মানুষের জন্য অনেক কিছু করেছে। জনকল্যাণমূলক কাজের জন্যই তাদের অনুদান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরপরই পুজো অনুদানে সবুজ সংকেত দেয় হাইকোর্ট। সঙ্গে রাজ্যকে খরচ সংক্রান্ত নির্দেশিকা জারির নির্দেশ।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.