Calcutta High Court: হাইকোর্টের অনুমতিতে এবার রামনবমীর মিছিল হাওড়ায়!

গত বছর রামনবমীতে অশান্তি ছড়িয়ে পড়েছিল হাওড়ায়। সেই হাওড়াতেই এ বছর ২ মিছিল করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব হিন্দু পরিষদের ও অঞ্জনি পুত্র সেনা। কিন্তু জিটি রোড নয়, অশান্তি এড়াতে ফোরশোর রোড দিয়ে মিছিল করতে বলা হয়েছিল পুলিস-প্রশাসনের তরফে। এরপর মামলা গড়ায় কলকাতা হাইকোর্টে। বিচারপতি জয় সেনগুপ্তের পর্যবেক্ষণ, 'রাজ্যের যে কোনও জায়গায় ২০০ জন মিছিল করলে নিয়ন্ত্রণ করা সম্ভব। প্রয়োজনে কেন্দ্রের কাছে বাহিনী চাইতে পারবে রাজ্য'।

Updated By: Apr 15, 2024, 08:03 PM IST
Calcutta High Court: হাইকোর্টের অনুমতিতে এবার রামনবমীর মিছিল হাওড়ায়!

অর্ণবাংশু নিয়োগী: 'অস্ত্র-ডিজে ব্যবহার করা যাবে না। করা যাবে না উসকানিমূলক মন্তব্য'। হাওড়ায় শর্তসাপেক্ষে রামনবমীর মিছিলের অনুমতি দিল কলকাতা হাইকোর্ট। বিচারপতি জয় সেনগুপ্তের পর্যবেক্ষণ, 'রাজ্যের যে কোনও জায়গায় ২০০ জন মিছিল করলে নিয়ন্ত্রণ করা সম্ভব। প্রয়োজনে কেন্দ্রের কাছে বাহিনী চাইতে পারবে রাজ্য'।

আরও পড়ুন:  East West Metro: ইস্ট-ওয়েস্ট মেট্রোয় বড় বদল! সময়সূচি বদলাচ্ছে? ট্রেন কমছে? সমস্যায় পড়তে চলেছেন যাত্রীরা?

ঘটনাটি ঠিক কী? গত বছর রামনবমীতে অশান্তি ছড়িয়ে পড়েছিল হাওড়ায়। সেই হাওড়াতেই এ বছর ২ মিছিল করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব হিন্দু পরিষদের ও অঞ্জনি পুত্র সেনা। কিন্তু জিটি রোড নয়, অশান্তি এড়াতে ফোরশোর রোড দিয়ে মিছিল করতে বলা হয়েছিল পুলিস-প্রশাসনের তরফে। এরপর মামলা গড়ায় কলকাতা হাইকোর্টে।

এদিন শুনানিতে বিচারপতি জয় সেনগুপ্ত বলেন, '২০০ জনের বেশি হলে তার দায় থাকবে সংগঠন। ৫ স্বেচ্ছাসেবক মিছিল নিয়ন্ত্রণ করবে। তাঁদের নাম পুলিসকে জানিয়ে রাখতে হবে। অস্ত্র ব্যবহার করা যাবে না।একটি গাড়ি ছাড়া আর কোনও গাড়ি ব্যবহার করা যাবে না। উসকানি মুলক কথা বলা যাবে না। ডিজে ব্যবহার করা যাবে না'।

আরও পড়ুন:  Bengal Weather | Heatwave Warning: পরশু থেকেই ১০ জেলায় তাপপ্রবাহ, পুড়তে হবে গোটা সপ্তাহ-ই!

রাজ্যের তরফে আদালতে জানানো হয়, '২০০ জন নিয়ে সমস্যা নেই।  কিন্তু এ বছর ফোর্স নিয়ে সমস্যা আছে'। বিচারপতির মন্তব্য, 'এত কম সংখ্যক লোক নিয়ন্ত্রন করার মত ফোর্স নেই রাজ্যের? নির্বাচনে গিয়েছে নাকি? তাহলে কেন্দ্রকে বলতে হবে ফোর্স দেওয়ার জন্য'। কেন্দ্রের তরফে আইনজীবী বলেন, 'রাজ্য বাহিনী চাইলে ব্যবস্থা করা হবে'।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.