কলকাতায় মরণোত্তর অঙ্গদান করলেন শোভনা সরকার

  একজনের জীবন দিয়ে নতুন জীবন পাচ্ছেন চারজন। এমনই বেনজির অঙ্গদানের সাক্ষী হল কলকাতা। বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে বেন ডেড ঘোষণা করা হয় শোভনা সরকারকে।

Updated By: Jun 28, 2016, 09:16 AM IST
কলকাতায় মরণোত্তর অঙ্গদান করলেন শোভনা সরকার

ওয়েব ডেস্ক:  একজনের জীবন দিয়ে নতুন জীবন পাচ্ছেন চারজন। এমনই বেনজির অঙ্গদানের সাক্ষী হল কলকাতা। বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে বেন ডেড ঘোষণা করা হয় শোভনা সরকারকে।

 

মরণোত্তর অঙ্গদানের ইচ্ছা ছিল শোভনা দেবীর। তাঁর শেষ ইচ্ছে সম্মান জানিয়ে শোভনা সরকারের দুটি কিডনি এবং দুটি চোখ দানের সিদ্ধান্ত নেয় পরিবার। যাবতীয় উদ্যোগের কেন্দ্রবিন্দু ছিলেন শোভনা দেবীর ছেলে প্রসেনজিত্‍ সরকার।

 

ইতিমধ্যেই খোঁজ মেলে গ্রহিতারও। মধ্য কলকাতার একটি বেসরকারি হাসপাতালে হয় একটি কিডনি প্রতিস্থাপন। দ্বিতীয় কিডনি প্রতিস্থাপন হয় এসএসকেএম হাসপাতালে। বিরল এই অঙ্গদানের নেপথ্যে বিরাট ভূমিকা রয়েছে নেফ্রোলজিস্ট রাজেন পাণ্ডের।

 

শোভনা সরকারের রেটিনা সংরক্ষণ করা হয়েছে। শোভনা সরকার এবং তাঁর পরিবারের এই উদ্যোগের শুধু যে দুজন মানুষ নতুন প্রাণ পেলেন তাই নয়। দুজন দৃষ্টিহীন মানুষ অন্ধকার থেকে আলোয় ফিরবেন।

 

বাবা, মা দুজনেই অসুস্থ। বছর তিরিশের মেয়ের দূরারোগ্য ব্যধিতে আক্রান্ত। দুটো কিডনিই বিকল। চলছিল ডায়ালিসিস। কিডনির খোঁজে বহু ঘুরেছেন। ফল মেলেনি। মেয়ের জীবনের আশা প্রায় ছেড়েই দিয়েছিলেন। এরমধ্যেই মিরাকেল। মেয়ে কেয়া রায়ের যে বেসরকারি হাসপাতালে চিকিত্‍সা চলছিল সেখান থেকেই খবর আসে কিডনি পাওয়া গেছে। তখনই তিনি জানতে পারেন শোভনা দেবীর কথা। আলাপ হয় শোভনা দেবীর ছেলে প্রসেনজিত্‍ সরকারের সঙ্গে। গোটা ঘটনাই কেয়ার বাবার কাছে যেন একটা স্বপ্নের মতো। তাঁদের কাছে সাক্ষাত্‍ ভগবান যেন শোভনা দেবী।

শোভনা সরকারের দান করা কিডনিতে প্রাণ বাঁচল এক কিশোরেরও। SSKM হাসপাতালে হল অঙ্গপ্রতিস্থাপন। ধন্যবাদ জানাতে গিয়ে কেঁদেই ফেললেন কিশোরের মা।

জীবিত নয়, মৃত মানুষের দেহের অঙ্গই প্রতিস্থাপিত করা হয় জীবিতদের শরীরে। বিশ্বজুড়েই এখন এই পদ্ধতির সাহায্য নেন চিকিত্‍সকেরা। চিকিত্‍সা পরিভাষায় যাকে বলে ক্যাডাভেরিক ট্রান্সপ্ল্যান্টেশেন। সেই পদ্ধতিতেই অঙ্গদান করেছেন শোভনা সরকার। এই সচেতনতা আরও বেশি করে মানুষের কাছে পৌছে দেওয়া জরুরি বলে মনে করেন চিকিত্‍সকেরা। তাঁদের আশা, শোভনা দেবীর এই অঙ্গদান আগামী দিনে আরও বহু মানুষকে প্রেরণা যোগাবে।

শোভনা দেবীর আরও অনেক অঙ্গই প্রতিস্থাপনের কাজে লাগান যেত। আইনি জটিলতার কারনেই এখনও এরাজ্যে হার্ট, প্রতিস্থাপন করা যায়না। জানালেন চিকিত্‍সকেরা।

রোজকার খাবারের তালিকায় থাকা এই জিনিসগুলিই ডেকে আনতে পারে ক্যানসার!

সঠিক সময়ে মরণোত্তর অঙ্গদানে শরীরে কোন কোন অঙ্গ প্রতিস্থাপনের কাজে লাগে তা সম্পর্কে অনেকেরই সঠিক ধারনা নেই। তাই স্পষ্ট করে জানালেন চিকিত্‍সকেরা।

.