By-Polls: কমিশনের বৈঠক ভেস্তে যাওয়ায় সেপ্টেম্বরে হচ্ছে না উপনির্বাচন

কমিশন সূত্রের খবর, পুজোর আগে নির্বাচন করাতে হলে ১০ সেপ্টেম্বরের মধ্যে বিজ্ঞপ্তি জারি করতে হবে। 

Updated By: Sep 3, 2021, 09:06 PM IST
By-Polls: কমিশনের বৈঠক ভেস্তে যাওয়ায় সেপ্টেম্বরে হচ্ছে না উপনির্বাচন

নিজস্ব প্রতিবেদন: সেপ্টেম্বরে কি উপনির্বাচন (By-Polls) হচ্ছে রাজ্যে? শুক্রবার নির্বাচন কমিশনের ফুল বেঞ্চের (Election Commission) বৈঠক বাতিলের পর উপভোট (By-Polls) না হওয়ার সম্ভাবনাই জোরাল হচ্ছে। 
 
শুক্রবার কেন্দ্রীয় নির্বাচন কমিশনের ফুল বেঞ্চের (Election Commission) বৈঠক হ‌ওয়ার কথা ছিল। ফলে দু'একদিনের মধ্যে বিজ্ঞপ্তি জারি করা হতে পারে বলে ভাবা হয়েছিল। কিন্তু আচমকা বাতিল হয় বৈঠক। ফলে চলতি মাসের মধ্যে উপভোট হওয়ার সম্ভাবনা রইল না বলে মনে করছেন অনেকে। সেক্ষেত্রে অক্টোবরে উপনির্বাচন (West Bengal By-Polls) হওয়ার সম্ভাবনা প্রবল। উল্লেখ্য,দু'দিন আগে নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। পরে কমিশনকে চিঠি দিয়ে পুজোর আগেই উপভোটের অনুরোধ করেন তিনি।

কমিশন সূত্রের খবর, পুজোর আগে নির্বাচন করাতে হলে ১০ সেপ্টেম্বরের মধ্যে বিজ্ঞপ্তি জারি করতে হবে। কারণ বিজ্ঞপ্তি জারি হ‌ওয়ার ন্যূনতম ২৪ দিন পর ভোটগ্রহণ হয়। সেপ্টেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে বিজ্ঞপ্তি জারি হলে অক্টোবরের প্রথম সপ্তাহে ভোট হতে পারে। 

কিন্তু, অক্টোবরের গোড়াতেই শুরু হচ্ছে উৎসবের মরসুম। ২ অক্টোবর গান্ধী জয়ন্তী এবং ৬ তারিখ মহালয়া। ১০ অক্টোবর থেকে পুজোর ছুটি পড়ে যাচ্ছে। ২২ অক্টোবর পর্যন্ত ছুটি থাকবে সরকারি দফতর। ফলে পুজোর আগে অক্টোবর মাসের প্রথম সপ্তাহে ২ থেকে ৩ দিন সময় পাওয়া যাবে। এর মধ্যে নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে কমিশনকে। নচেৎ লক্ষ্মীপুজো ও কালীপুজোর মাঝের সময়ে ভোট হতে পারে। 

পুজোর আগে বা পরে উপভোট করানোর জন্য প্রস্তুত নবান্ন (Nabanna)। সূত্রের খবর, পুজোর আগেই ভোট মিটিয়ে ফেলতে চাইছে রাজ্য সরকার। 

আরও পড়ুন- Metro: পুজোর মুখে বাড়ছে ট্রেনের সংখ্যা, বাড়ল শেষ মেট্রোর সময়ও

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.