Buddhadeb Bhattacharya Hospitalised: সংকটজনক হলেও স্থিতিশীল বুদ্ধদেব, সিটি স্ক্যানের প্রাথমিক রিপোর্টে নিউমোনিয়ার লক্ষণ

বাই ল্যাটেরাল নিউমোনিয়াতে আক্রান্ত প্রাক্তন মুখ্যমন্ত্রী। তাঁর ফুসফুসের সংক্রমণ এখনও বেশ  চিন্তায় রেখেছে চিকিৎসকদের। এছাড়াও রুটিন রক্ত পরীক্ষা প্রতি ঘন্টায় চলছে বলে জানা গিয়েছে। এতে তাঁর সর্বশেষ শারীরিক অবস্থা সম্পর্কে জানার পর তা নোট করে পাঠানো হচ্ছে মেডিক্যাল বোর্ডের সদস্যদের কাছে।

Updated By: Jul 31, 2023, 10:17 AM IST
Buddhadeb Bhattacharya Hospitalised: সংকটজনক হলেও স্থিতিশীল বুদ্ধদেব, সিটি স্ক্যানের প্রাথমিক রিপোর্টে নিউমোনিয়ার লক্ষণ

অয়ন ঘোষাল: সোমবার সকালে সি টি স্ক্যান করা হয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের। রবিবার এই স্ক্যান করার প্ল্যান থাকলেও শেষ মুহুর্তে শারীরিক অবস্থা দেখে মেডিক্যাল বোর্ড সিদ্ধান্ত নেয়, সিটি স্ক্যানের ধকল নেওয়া তাঁর শরীরের পক্ষে ঝুঁকিপূর্ণ হয়ে যাবে।

সোমবার সেই ঝুঁকি কাটিয়ে ওঠা গিয়েছে। সকালেই রিপোর্ট আসবে বলে জানা গিয়েছে। সেই রিপোর্ট আসার পর বৈঠকে বসবে মেডিকেল বোর্ড। সেই বৈঠকে মুলত দুটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হবে।

আরও পড়ুন: Mamata On Manipur Violence: মণিপুরের হিংসা বুক কাঁপিয়ে দেওয়ার মতো, মানবতার শিখা জ্বালিয়ে রাখবে 'ইন্ডিয়া'     

প্রথম সিদ্ধান্ত হবে ভেন্টিলেশন সাপোর্ট সম্পর্কে যা এই মুহুর্তে ১০০ শতাংশ রয়েছে। সিদ্ধান্ত নেওয়া হবে যে সেই সাপোর্ট কিছুটা কমানো সম্ভব কিনা। অন্যদিকে স্টেরোয়েড জাতীয় ওষুধ প্রয়োগে রক্তে শর্করার মাত্রা বাড়ছে। সেই ওষুধের প্রয়োগ কিছুটা কমানো যায় কিনা সেই বিষয়েও আলোচনা করা হবে বলে জানা গিয়েছে।

বাই ল্যাটেরাল নিউমোনিয়াতে আক্রান্ত প্রাক্তন মুখ্যমন্ত্রী। তাঁর ফুসফুসের সংক্রমণ এখনও বেশ  চিন্তায় রেখেছে চিকিৎসকদের।

এছাড়াও রুটিন রক্ত পরীক্ষা প্রতি ঘন্টায় চলছে বলে জানা গিয়েছে। এতে তাঁর সর্বশেষ শারীরিক অবস্থা সম্পর্কে জানার পর তা নোট করে পাঠানো হচ্ছে মেডিক্যাল বোর্ডের সদস্যদের কাছে।

তাঁর এক্স-রে রিপোর্ট দেখে কোনও সিদ্ধান্ত আসা সম্ভব হয়নি।  সিটি স্ক্যানের প্রাথমিক রিপোর্টে প্রাক্তন মুখ্যমন্ত্রীর দুটি ফুস্ফুসেই নিউমনিয়ে সংক্রমণ পাওয়া গিয়েছে বলে জানা গিয়েছে। তাঁর সংক্রমণের মাত্রা কতটা তা জানতে রক্ত পরীক্ষা করা হবে বলেও জানা গিয়েছে। বুদ্ধদেব ভট্টাচার্যের জ্বর ফিরে আসেনি বলে সেটা চিকিৎসকদের কাছে ইতিবাচক দিক বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: Dhakuria Murder: ঢাকুরিয়ায় নৃশংস খুন! মাত্র ৫ টাকার জন্য পিটিয়ে মারা হল সুশান্ত মন্ডলকে...

শারীরিক অবস্থা এখনও সংকটজনক। তবে স্থিতিশীল রয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। রবিবার জানা যায় মেকানিক্যাল ভেন্টিলেশনে রাখা হয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রীকে। মেডিক্যাল টিমে রবিবারই যুক্ত করা হয় সংক্রামক রোগ বিশেষজ্ঞ দীপ নারায়ণ মুখোপাধ্যায় ও এন্ডোক্রিনোলজিস্ট সেমন্তী চক্রবর্তীকে।

দীর্ঘদিন ধরে গুরুতর অসুস্থ তিনি। একসময়ে যিনি রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন, সেই বুদ্ধদেব ভট্টাচার্য এখন শয্যাশায়ী। সংক্রমণের আশঙ্কার তাঁর সঙ্গে কাউকে দেখা করারও অনুমতি দেন না চিকিৎসকরা। শনিবার আচমকাই শ্বাসকষ্ট বাড়ে। এরপরই তাঁকে ভর্তি করা হয় শহরের একটি বেসরকারি হাসপাতালে।

হাসপাতালে প্রাক্তন মু্খ্যমন্ত্রীকে পর্যবেক্ষণে রেখেছেন চিকিৎসক কৌশক চক্রবর্তী নেতৃত্বাধীন মেডিক্যাল টিম। রবিবার বিকেল ফের মেডিক্যাল বুলেটিন প্রকাশ করে হাসপাতাল কর্তৃপক্ষ। মেডিক্যাল বুলেটিনে উল্লেখ করা হয়, 'সংকটজনক হলেও শারীরিক অবস্থা স্থিতিশীল। রক্তচাপ কিছুটা নেমে গিয়েছিল। ওষুধ দিয়ে রক্তচাপ ফের স্থিতিশীল করা গিয়েছে'।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.