BMC Election 2022: সংরক্ষিত ওয়ার্ডে 'নকল' জাতি শংসাপত্র তৃণমূল প্রার্থীর! কড়া নির্দেশ হাইকোর্টের

তদন্ত করতে ডিজিকে নির্দেশ দিল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। 

Updated By: Feb 8, 2022, 03:12 PM IST
BMC Election 2022: সংরক্ষিত ওয়ার্ডে 'নকল' জাতি শংসাপত্র তৃণমূল প্রার্থীর! কড়া নির্দেশ হাইকোর্টের
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন : ভোটের আগেই টানটান চিত্রনাট্য বিধাননগর পুরনিগমে (BMC)। বিধাননগর পুরসভা নিবার্চনের ২০ নম্বর ওয়ার্ডের তৃণমূল প্রার্থীর (TMC Candidate) জাতি শংসাপত্র (Caste Certificate) খতিয়ে দেখতে নির্দেশ ডিজি'কে। ওদিকে আবার তথ্য গোপন করায় মামলাকারীকেও ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়ারও নির্দেশ দিল কলকাতা হাইকোর্টের (Kolkata High Court) প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। 

আদালতের নির্দেশে বিপাকে বিধাননগরের তৃণমূল কংগ্রেস প্রার্থী। বিধাননগর পুরনিগমের (BMC) ২০ নম্বর ওয়ার্ডের তৃণমূল (TMC) প্রার্থী প্রসেনজিৎ নাগ। তাঁর তফশিলি জাতি শংসাপত্র (Caste Certificate) আদৌ সঠিক কি না, তা জানার জন্য তদন্ত করতে ডিজিকে নির্দেশ দিল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। কারণ মামলাকারী তপন কুমার সাহা অভিযোগ করেছেন যে একজন জেনারেল কাস্ট হয়েও, নিজেকে তফশিলি জাতির বলে দাবি করে ভোটে দাঁড়িয়েছেন প্রসেনজিৎ নাগ। প্রসঙ্গত, ২০ নম্বর ওয়ার্ড, যার জন্য তিনি ভোটে দাঁড়িয়েছেন, সেটি তফশিলি জাতির জন্য নির্দিষ্ট। এই নিয়ে প্রথমে নির্বাচন কমিশনে অভিযোগ করেন তপন কুমার সাহা। অভিযোগের ভিত্তিতে গত ৪ জানুয়ারি রিপোর্ট চাওয়া হয় উত্তর ২৪ পরগনার জেলাশাসকের কাছে। 

কিন্তু সেই রিপোর্ট না আসাতেই প্রসেনজিৎ নাগের বিরুদ্ধে মামলা করেন তপন বাবু। প্রসেনজিত নাগের বিরুদ্ধে একাধিক ফৌজদারি মামলাও আছে বলে অভিযোগ করেছেন তিনি। সেইসব অভিযোগের ভিত্তিতেই প্রধান বিচারপতি ডিজিকে নির্দেশ দিয়েছেন যে, ওই তৃণমূল প্রার্থীর কাস্ট সার্টিফিকেট আদৌ আসল কিনা, তা যাচাই করতে। অন্যদিকে মামলাকারী নিজেও ওই ওয়ার্ড থেকে একজন নির্দল প্রার্থী। কিন্তু সেই তথ্য গোপন করে যান তিনি। তাই তাঁকেও ৫০ হাজার টাকা জরিমানা ধার্য করেছে আদালত।

আরও পড়ুন, Madan Mitra: 'দলে এখন BJP কালচার; পার্থ দলের সকলকে চেনেন বলে মনে হয় না', বিস্ফোরক মদন মিত্র

Mamata Banerjee: 'সবাইকে খুশি করা যাবে না, পার্থ-বক্সির তালিকাই চূড়ান্ত', কড়া বার্তা মমতার

Exclusive Abhishek: 'নাবালকের মন্তব্যের জবাব আমি দেব না', তৃণমূলে ফেরা নিয়ে অভিষেককে পাল্টা শুভেন্দুর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.