শিয়রে ভোট, তাই নীল সাদা ছেড়ে সাদামাটা পথে আনা হল করছাড় বিল

পুরভোটের কথা মাথায় রেখেই নতুন বিল পাশ করাল রাজ্য। করছাড়ের একগুচ্ছ পরিকল্পনা নিয়েই আজ বিধানসভায় এই বিল পাশ করানো হল। নতুন বাড়ি তৈরির ক্ষেত্র নীল-সাদা রঙের কথা উল্লেখ করা হয়নি। তবে সেই বাড়ি কলকাতার সৌন্দর্যায়নের সঙ্গে যুক্ত হলেই করছাড় মিলবে।

Updated By: Nov 18, 2014, 08:59 PM IST
শিয়রে ভোট, তাই নীল সাদা ছেড়ে সাদামাটা পথে আনা হল করছাড় বিল

ওয়েব ডেস্ক: পুরভোটের কথা মাথায় রেখেই নতুন বিল পাশ করাল রাজ্য। করছাড়ের একগুচ্ছ পরিকল্পনা নিয়েই আজ বিধানসভায় এই বিল পাশ করানো হল। নতুন বাড়ি তৈরির ক্ষেত্র নীল-সাদা রঙের কথা উল্লেখ করা হয়নি। তবে সেই বাড়ি কলকাতার সৌন্দর্যায়নের সঙ্গে যুক্ত হলেই করছাড় মিলবে।

জমির মধ্যে যদি পুকুর বা ট্যাঙ্ক থাকে, সেই জলাশয়কে সংস্কার করলেও মিলবে করছাড়। কলকাতা পুরএলাকায় ভাড়াটে সমস্যা দীর্ঘদিনের। সেই সমস্যা সমাধানের পথ বাতলে দেওয়া হয়েছে নতুন বিলে। ভাড়াটে উচ্ছেদ না করে যদি বাড়ি সংস্কার করা হয়, তাহলেও করছাড়া পাওয়া যাবে।

ট্যাক্স সমস্যার দ্রুত সমাধানে FAST TRACK  SETTLEMENT কমিটি গঠনের কথা বলা হয়েছে। কর দেওয়ার প্রক্রিয়া দ্রুত করার ক্ষেত্রে এই কমিটি কাজ করবে। এবার অনলাইনে পাঠানো যাবে বাড়ি তৈরির প্ল্যান। অনলাইনেই মঞ্জুর হয়ে যাবে সেই প্ল্যান। নতুন এই বিল নিয়ে পুরমন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, মমতা বন্দ্যোপাধ্যায় কলকাতাকে সুন্দর করে সাজাতে চাইছেন। সেই লক্ষ্যেই কাজ চলছে। বিরোধীদের উদ্দেশে ফিরহাদের তোপ, হিংসা করে লাভ নেই।

.