রাজ্য জয়েন্ট নয়, অল ইন্ডিয়া জয়েন্ট থেকে ভর্তির কথা ভাবছে শিবপুর

রাজ্য জয়েন্ট নয়, অল ইন্ডিয়া জয়েন্ট এন্ট্রান্সের মেন পরীক্ষা থেকেই আগামী বছরে ছাত্রছাত্রী ভর্তির কথা ভাবছে আই আই ই এস টি শিবপুর।  কেন্দ্রীয় সরকারকে এই মত জানাতে চলেছে শিবপুর কর্তৃপক্ষ। নতুন ব্যবস্থায় রাজ্য স্তরের পরীক্ষা থেকে আর দেশের প্রাচীনতম ইঞ্জিনিয়ারিং শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হওয়া যাবে না।

Updated By: Nov 18, 2014, 08:00 PM IST
রাজ্য জয়েন্ট নয়, অল ইন্ডিয়া জয়েন্ট  থেকে ভর্তির কথা ভাবছে শিবপুর

কলকাতা: রাজ্য জয়েন্ট নয়, অল ইন্ডিয়া জয়েন্ট এন্ট্রান্সের মেন পরীক্ষা থেকেই আগামী বছরে ছাত্রছাত্রী ভর্তির কথা ভাবছে আই আই ই এস টি শিবপুর।  কেন্দ্রীয় সরকারকে এই মত জানাতে চলেছে শিবপুর কর্তৃপক্ষ। নতুন ব্যবস্থায় রাজ্য স্তরের পরীক্ষা থেকে আর দেশের প্রাচীনতম ইঞ্জিনিয়ারিং শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হওয়া যাবে না।

এবছরই  কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠান আই আই ই এস টি-তে উত্তরণ  ঘটেছে শিবপুর বিশ্ববিদ্যালয়ের। ফলে  রাজ্য জয়েন্ট এন্ট্রান্স থেকে ছাত্র ভর্তি না করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।তার বদলে আইআইটি সহ সর্বভারতীয় ইঞ্জিনিয়ারিং-এ ভর্তির পরীক্ষা অল ইন্ডিয়া জয়েন্ট থেকে শিবপুরে ভর্তি করা হবে।অল ইন্ডিয়া জয়েন্ট পরীক্ষা হয় দুটি ধাপে - মেইন আর তার পর অ্যাডভান্সড। আই আই টি গুলো অ্যাডভান্সড থেকে  ছাত্র ভর্তি করে।

এনআইটি এবং রাজ্য স্তরের কলেজগুলি মেইন থেকেই ছাত্র ভর্তি করে। শিবপুরের লক্ষ্য অ্যাডভান্সড হলেও এখনও পর্যন্ত সর্বভারতীয় পরিচিতি নেই বলে আপাতত মেইন জয়েন্ট থেকেই ছাত্র নেবে তারা।

নিজেদের ভাবনা মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকে জানিয়ে সিদ্ধান্ত চূড়ান্ত করতে চাইছে শিবপুর কর্তৃপক্ষ। সবচেয়ে তাত্পর্যপূর্ণ হল, এর ফলে রাজ্যের সবচেয়ে অভিজাত ইঞ্জিনিয়ারিং কলেজে ভর্তির জন্য রাজ্য স্তরের এন্ট্রান্স পরীক্ষার আর কোনও গুরুত্বই থাকবে না।

 

.