বাড়িতে নয়, রক্ত প্যাথলজিক্যাল ল্যাবে গিয়ে দেওয়াই ভাল

রক্ত প্যাথলজিক্যাল ল্যাবে গিয়ে দেওয়াই ভাল। যদি বাড়িতেই রক্ত সংগ্রহ করতে হয়, তারও কিছু নির্দিষ্ট বিধিনিষেধ রয়েছে।প্রথম শর্তটি হল, রক্ত নিতে যিনি আসছেন তাঁর উপযুক্ত প্রশিক্ষণ থাকতেই হবে। দাতার বয়স, লিঙ্গ এবং শেষ কখন খেয়েছেন তাঁর নোট নিতে হবে। কোন পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে রক্ত নিতে আসা ব্যক্তিকে তা জানতে হবে। শরীর থেকে রক্ত টেনে নেওয়ার পর সময় লিখে রাখতে হবে।

Updated By: Mar 27, 2017, 02:52 PM IST
বাড়িতে নয়, রক্ত প্যাথলজিক্যাল ল্যাবে গিয়ে দেওয়াই ভাল

ওয়েব ডেস্ক: রক্ত প্যাথলজিক্যাল ল্যাবে গিয়ে দেওয়াই ভাল। যদি বাড়িতেই রক্ত সংগ্রহ করতে হয়, তারও কিছু নির্দিষ্ট বিধিনিষেধ রয়েছে।প্রথম শর্তটি হল, রক্ত নিতে যিনি আসছেন তাঁর উপযুক্ত প্রশিক্ষণ থাকতেই হবে। দাতার বয়স, লিঙ্গ এবং শেষ কখন খেয়েছেন তাঁর নোট নিতে হবে। কোন পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে রক্ত নিতে আসা ব্যক্তিকে তা জানতে হবে। শরীর থেকে রক্ত টেনে নেওয়ার পর সময় লিখে রাখতে হবে।

আরও পড়ুন নিজের অফিসেই ইমেল হ্যাক মহিলার

রুটিন টেস্টের নমুনা সাধারণত সিলিকা ভ্যাকুটেনারে রাখা হয়। ভ্যাকুটেনারটি ৪ ডিগ্রি সেন্টিগ্রেট তাপমাত্রায় রাখতে হয়। তাপমাত্রা ২৫ ডিগ্রি ছাড়ালে নমুনা নষ্ট হওয়ার আশঙ্কা থাকে। কলকাতা শহরে গরমকালে তাপমাত্রা ৩৫ ডিগ্রির ওপরে থাকে। তাই রক্ত নিতে আসা ব্যক্তির সঙ্গে আইস কন্টেনার থাকতেই হয়। সিরাম, প্লাজমা এবং DNA-পরীক্ষার জন্য নমুনা সংগ্রহের আলাদা আলাদা নিয়ম রয়েছে।

আরও পড়ুন  গত পাঁচ বছরে রাজ্যে প্রায় তিনগুণ বেড়েছে আরএসএস-এর শাখার সংখ্যা

.