মুখ্যমন্ত্রীর 'বিশ্ব বাংলা' লোগোকে স্বীকৃতি দিল কেন্দ্রীয় সরকার

মুখ্যমন্ত্রীর ডিজাইন করা লোগোকে স্বীকৃতি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের। 

Updated By: Jan 3, 2018, 11:27 PM IST
মুখ্যমন্ত্রীর 'বিশ্ব বাংলা' লোগোকে স্বীকৃতি দিল কেন্দ্রীয় সরকার

সুতপা সেন

একদিনে জোড়া প্রাপ্তি পশ্চিমবঙ্গের। রাজ্যের নিজস্ব প্রতীক হিসেবে স্বীকৃতি পেল বিশ্ব বাংলা লোগো। মুখ্যমন্ত্রীর ডিজাইন করা লোগো এবার থেকে সরকারি নথিতে ব্যবহার করা যাবে। মুখ্যমন্ত্রীর স্বপ্নের কলকাতা আই-ও পরিবেশমন্ত্রকের ছাড়পত্র পেল। 

বিহার, উত্তরপ্রদেশ, পাঞ্জাবের মতো বহু রাজ্যে আগেই ছিল। এবার  পেল পশ্চিমবঙ্গও। বিশ্ব বাংলা লোগো এবার থেকে রাজ্যের নিজস্ব প্রতীক। ২০১৭-র মে মাসে রাজ্যের নাম পরিবর্তন ও নিজস্ব লোগোর জন্য আবেদন করেন তত্‍কালীন মুখ্যসচিব বাসুদেব বন্দ্যোপাধ্যায়। সেই আবেদন মঞ্জুর করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। 

আরও পড়ুন- এশিয়ার দীর্ঘতম দ্বিমুখী সুড়ঙ্গপথ নির্মাণে অনুমোদন কেন্দ্রের

অশোকস্তম্ভের সঙ্গে মুখ্যমন্ত্রীর ডিজাইন করা বিশ্ববাংলা লোগো। এবার থেকে সরকারি সব নথিতে এই প্রতীক ব্যবহার করা যাবে। মাস দুয়েক আগে বিশ্ববাংলা লোগো নিয়ে বিতর্ক কম হয়নি। লোগোর মালিকানা নিয়ে প্রশ্ন তোলেন বিজেপি নেতা মুকুল রায়। নবান্ন থেকে আদালত পর্যন্ত গড়ায় বিতর্ক। সেই বিশ্ববাংলা লোগোই এবার কেন্দ্রের স্বীকৃতি পেল। তবে বাংলার প্রাপ্তির এখানেই শেষ নয়। ছাড়পত্র পেল কলকাতা আই। 

লন্ডন আইয়ের ধাঁচে কলকাতা আই তৈরির ভাবনা ছিল মুখ্যমন্ত্রীর। এবার সেই কলকাতা আই তৈরিতেও ছাড়পত্র দিল কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রক। মিলেনিয়াম পার্কে তৈরি হবে কলকাতা আই। 

.