স্কুল পোশাকে Biswa Bangla Logo কেন? নির্দেশিকাকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা

দিলীপ ঘোষ তোপ দাগেন, "কেন্দ্রীয় সরকারের পয়সায় প্রকল্প চালানো হচ্ছে আর এদিকে পার্টির প্রচার করা হচ্ছে। ছোট ছোট বাচ্চাদের দিয়েও রাজনীতির প্রচার করানো হচ্ছে।"

Updated By: Mar 21, 2022, 05:04 PM IST
স্কুল পোশাকে Biswa Bangla Logo কেন? নির্দেশিকাকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : স্কুলের জামায় 'বিশ্ব বাংলা' লোগো (Biswa Bangla Logo) ব্যবহার নিয়ে দায়ের হল জনস্বার্থ মামলা। কলকাতা হাইকোর্টে মামলা করল AISF। স্কুলের নিজস্ব ব্যাচ বদলে কেন 'বিশ্ব বাংলা' লোগো? এই লোগো রাজ্যের হস্তশিল্প, বস্ত্রশিল্পকে তুলে ধরার জন্য প্রচারমূলক হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। সেই লোগো স্কুলের জামায় (School Uniform) কেন? প্রশ্ন তুলে চ্যালেঞ্জ জানানো হয়েছে রাজ্যের নির্দেশিকাকে।

প্রসঙ্গত, 'পশ্চিমবঙ্গ সমগ্র শিক্ষা মিশন'-এর আওতায় শিক্ষা দফতরের তরফে সরকারি এবং সরকারি অনুদানপ্রাপ্ত স্কুলগুলোতে পোশাক, ব্যাগ, জুতো দেওয়া হয়। এবার রাজ্যের সরকারি এবং সরকারি অনুদানপ্রাপ্ত স্কুলগুলোর পোশাকের (School Uniform) রং নির্দিষ্ট করে দিয়েছে শিক্ষা দফতর। নির্দেশিকা জারি করে জানানো হয় যে, এবার থেকে স্কুলগুলোর পোশাকের (School Dress) রং হবে নেভি ব্লু ও সাদা। ছেলেদের জন্য প্রি-প্রাইমারি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত  পোশাক হবে সাদা শার্ট এবং নেভি ব্লু প্যান্ট। মেয়েদের জন্য পোশাক হবে সাদা শার্ট ও নেভি ব্লু টিউনিক ফ্রক। মেয়েদের সালোয়ার-কামিজ হলে, তাও হবে নেভি ব্লু ও সাদা রঙের। একইসঙ্গে প্রতিটি পোশাকে থাকবে 'বিশ্ব বাংলা'র (Biswa Bangla Logo) লোগো। পকেটের উপর থাকবে সেই 'বিশ্ব বাংলা'র (Biswa Bangla) লোগো।

শিক্ষা দফতরের এই নির্দেশিকার পরই বিতর্কের ঝড় উঠেছে। সরকারের এই নির্দেশিকার বিরোধিতায় সরব হয়েছে বিজেপি (BJP)। এদিন সকালে দিল্লির উদ্দেশে রওনা দেওয়ার আগে কলকাতা বিমানবন্দরে দাঁড়িয়ে বিজেপির সর্বভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষ যেমন তোপ দাগেন, "কেন্দ্রীয় সরকারের পয়সায় প্রকল্প চালানো হচ্ছে আর এদিকে পার্টির প্রচার করা হচ্ছে। ছোট ছোট বাচ্চাদের দিয়েও রাজনীতির প্রচার করানো হচ্ছে।"

আরও পড়ুন, 

'মাথা উঁচু করে জেলে যান, লোকে দেখতে চায়', Abhishek প্রসঙ্গে Dilip; 'ভিত্তিহীন মন্তব্য', পাল্টা Kunal-র

Summer 2022 Death: হাঁসফাঁস করতে করতে মৃত্যু আশাকর্মীর, রাজ্যে গরমের প্রথম বলি?

Calcutta High Court: জিনস-টি শার্টে আদালত কক্ষে হাজির শিক্ষক, বিচারপতির ধমকে বদল হল পোশাক

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)      

.