Calcutta High Court: জিনস-টি শার্টে আদালত কক্ষে হাজির শিক্ষক, বিচারপতির ধমকে বদল হল পোশাক

বিচারপতি বলেন, আপনি একজন টিচার ইন চার্জ। জিনস, টি-শার্ট পরে আদালতে এসেছেন?

Updated By: Mar 21, 2022, 04:51 PM IST
Calcutta High Court: জিনস-টি শার্টে আদালত কক্ষে হাজির শিক্ষক, বিচারপতির ধমকে বদল হল পোশাক

নিজস্ব প্রতিবেদন: গায়ে তিন রঙের টি-শার্ট, জিনস। পায়ে চটি। টি-শার্টের একটা বোতাম খোলা। শিক্ষিকার বেতন বন্ধ মামলায় সোজা কলকাতা হাইকোর্টের আদালত কক্ষে এভাবেই হাজির টিচার-ইন-চার্জ। শুনানির আগে তাঁকে দেখেই ক্ষোভ প্রকাশ করলেন বিচারপতি অভিজিত্ গঙ্গোপাধ্যায়। 

এক বছরেরও বেশি সময় ধরে রায়গঞ্জ করোনেশন স্কুলে মাইনে পাচ্ছিলেন না এক শিক্ষিকা। এনিয়ে মামলা হলে প্রধান শিক্ষকের বেতন বন্ধের নির্দেশ দেয় হাইকোর্ট। সেইসঙ্গে শিক্ষিকার বেতন বন্ধের কারণ দর্শানোর জন্য প্রধান শিক্ষক কালীচরণ সাহা ও স্কুল পরিচালন কমিটির সদস্য এবং টিচার ইন-চার্জ স্বপন চক্রবর্তীকে আদালতে হাজিরার নির্দেশ দেওয়া হয়।

শিক্ষকের ওই পোশাক দেখেই ক্ষোভ প্রকাশ করেন বিচারপতি অভিজিত্ গঙ্গোপাধ্যায়। পাশাপাশি পোশাক বদল করে ওই শিক্ষককে এজলাসে আসতে বলেন। শেষপর্যন্ত স্বপন চক্রবর্তী অন্য একজনের পোশাক পরে আদালতে আসেন। বিচারপতি বলেন, আপনি একজন টিচার ইন চার্জ। জিনস, টি-শার্ট পরে আদালতে এসেছেন?

উত্তর দিনাজপুরের রায়গঞ্জের করোনেশন স্কুলে বদলি হন ইংরেজির শিক্ষিকা সংযুক্তা রায়। কিন্তু স্কুলের আপত্তিতে সেই চাকরিতে যোগ দিতে পারেননি তিনি। এনিয়ে মামলা ওঠে হাইকোর্টে। সোমবার আদালতের তরফে মন্তব্য করা হয়, একজন মহিলা বিচার চেয়ে রাস্তায় ঘুরছেন। শিক্ষিকা হয়েও এক বছর মাইনে পাচ্ছেন না। প্রতি বছর যে স্কুল থেকে পড়ুয়ারা মাধ্যমিক পরীক্ষায় পজিশন পায় সেই স্কুলের টিচারদের এই কীর্তি! শুক্রবারের মধ্যে সংযুক্তা রায়ের চাকরি করে দিন আপনি। আদালত সুয়োগ দিচ্ছে। যদি না করেন তাহলে আদালত তার সর্বোচ্চ সাংবিধানিক ক্ষমতা প্রয়োগ করবে।

গোয়ালপোখর তুতিকাটা হরমা আদিবাসী জুনিয়র গার্লস স্কুলের ইংরেজি শিক্ষিকা ছিলেন সংযুক্তা রায়। সেখান থেকে বদলির আবেদন করেন। পর্যদ সেই আবেদন মঞ্জুর করে। কিন্তু রায়গঞ্জ করোনেশন স্কুলে যোগ দিতে গেলে তাকে বাধা দেন স্কুলের প্রধান শিক্ষক। চাকরিতে যোগ দিতে না পেরে ১৩ মাস বেকার ছিলেন সংযুক্তা। তারপরই এনিয়ে মামলা করেন হাইকোর্টে।

আরও পড়ুন-Mamata Banerjee: নজরে দার্জিলিংয়ে পঞ্চায়েত ভোট! ফের উত্তরবঙ্গ সফরে মুখ্যমন্ত্রী

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.