কেন্দ্রের নয়া শিক্ষানীতি প্রমাণ করল ফ্যাসিবাদী কায়দায় সরকার চলছে, বোমা বিমানের

রাজ্যগুলোর সঙ্গে কোনও আলোচনা করল না। রাজ্যগুলোর মতামত নেওয়া হয়নি। 

Edited By: অধীর রায় | Updated By: Jul 30, 2020, 08:40 PM IST
কেন্দ্রের নয়া শিক্ষানীতি প্রমাণ করল ফ্যাসিবাদী কায়দায় সরকার চলছে, বোমা বিমানের
ফাইল ফোটো

নিজস্ব প্রতিবেদন: বুধবার কেন্দ্রের ঘোষিত নতুন শিক্ষানীতির তীব্র সমালোচনা করে বিজেপিকে একহাত নিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। তিনি মনে করেন, কেন্দ্রের এই শিক্ষানীতি সংবিধান বিরোধী। পাশাপাশি কারোর মতামতাকে গুরুত্ব না দিয়ে বিজেপি দেশের গণতন্ত্রকে ধ্বংস করতে চাইছে। সরকার পরিচালনা করছে ফ্যাসিবাদী কায়দায় । 

তিনি বলেন, সংবিধানের ধারা অনুযায়ী শিক্ষা যৌথ তালিকাভুক্ত। বিজেপি সেটা মানছে না। রাজ্যগুলোর সঙ্গে কোনও আলোচনা করল না। অসংখ্য শিক্ষাবিদ এবং শিক্ষা বিশেষজ্ঞরা এই নতুন শিক্ষানীতি নিয়ে নানা মত দিয়েছিলেন। কিন্তু তাঁদের সঙ্গে কোনও আলোচনা করা হয়নি। রাজ্যগুলোর মতামত নেওয়া হয়নি। তাই যৌথতালিকাভুক্ত সংবিধান অনুযায়ী এটাই প্রমাণ করে বিজেপি শিক্ষাক্ষেত্রে শুধু নৈরাজ্য সৃষ্টি করল না। দেশে গণতন্ত্রকে ধ্বংস করল।

বুধবার কেন্দ্রের ঘোষিত শিক্ষানীতিতে বলা হয়েছে দশম ও দ্বাদশ শ্রেণিতে আর নতুন করে বোর্ডের পরীক্ষা নেওয়া হবে না। তার পরিবর্তে আনা হচ্ছে ৫+৩+৩+৪ পদ্ধতি। এখানে  প্রাক-প্রাথমিককেও আনা হচ্ছে স্কুলের আওতায়। ক্লাস ওয়ান ও ক্লাস টু-কে রাখা হচ্ছে প্রি-প্রাইমারির মধ্যে। এটিকে বলা হচ্ছে ফাউন্ডেশন কোর্স।

নতুন ব্যবস্থায় নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত একটি স্টেজ করা হচ্ছে। এটিকে বলা হচ্ছে সেকেন্ডারি স্টেজ। ফলে ওই স্টেজ চালু হলে এখনকার মতো আর দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষা হবে না। নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ৪ বছরের মধ্যে ৪০টি বিষয়ে পরীক্ষা দিতে হবে। এর মধ্যে কিছু পরীক্ষা নেবে বোর্ড। বাকি নেবে স্কুল। এই চার বছরের কোর্স হবে মাল্টি ডিসিপ্লিনারি। অর্থাত্ পড়ুয়ারা তাদের পছন্দের বিষয় বেছে নিতে পারবে।

আরও পড়ুন, খুলছে যোগকেন্দ্র ও জিম, লকডাউনে কোথায় কীসে ছাড়? জানাল নবান্ন

.