ফের কমিশনের কড়া পদক্ষেপ, সরানো হল আইপিএস ভারতী ঘোষকে

ফের কমিশনের কড়া পদক্ষেপ। সরানো হল আইপিএস ভারতী ঘোষকে। মাওবাদী দমনের বিশেষ দায়িত্বে থাকা এই আইপিএসের বিরুদ্ধে বারবার শাসকদের সঙ্গে ঘনিষ্ঠতার অভিযোগ তুলেছেন বিরোধীরা। কমিশনের কোপে রাজ্যের আরেক আইপিএস। এবার সরানো হল ভারতী ঘোষকে। মাওবাদী দমনে নিযুক্ত LWE অপারেশনসের অফিসার অন স্পেশাল ডিউটি পদে ছিলেন তিনি। শাসকদলের সঙ্গে ঘনিষ্ঠতার অভিযোগ তুলে ভারতীর বিরুদ্ধে বারবার সোচ্চার হয়েছেন বিরোধীরা। এর আগেও দুহাজার চোদ্দর লোকসভা ভোটের সময় কমিশনের নির্দেশে ভারতী ঘোষকে পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামের পুলিস সুপার পদ থেকে অপসারণ করা হয়। ভোটের পর ফের ওই দুই দায়িত্বে ফেরানো হয় তাঁকে।বারবার বিতর্কে জড়িয়েছেন এই আইপিএস।  বিরোধীদের অভিযোগ,

Updated By: Mar 19, 2016, 07:10 PM IST
 ফের কমিশনের কড়া পদক্ষেপ, সরানো হল আইপিএস ভারতী ঘোষকে

ওয়েব ডেস্ক: ফের কমিশনের কড়া পদক্ষেপ। সরানো হল আইপিএস ভারতী ঘোষকে। মাওবাদী দমনের বিশেষ দায়িত্বে থাকা এই আইপিএসের বিরুদ্ধে বারবার শাসকদের সঙ্গে ঘনিষ্ঠতার অভিযোগ তুলেছেন বিরোধীরা। কমিশনের কোপে রাজ্যের আরেক আইপিএস। এবার সরানো হল ভারতী ঘোষকে। মাওবাদী দমনে নিযুক্ত LWE অপারেশনসের অফিসার অন স্পেশাল ডিউটি পদে ছিলেন তিনি। শাসকদলের সঙ্গে ঘনিষ্ঠতার অভিযোগ তুলে ভারতীর বিরুদ্ধে বারবার সোচ্চার হয়েছেন বিরোধীরা। এর আগেও দুহাজার চোদ্দর লোকসভা ভোটের সময় কমিশনের নির্দেশে ভারতী ঘোষকে পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামের পুলিস সুপার পদ থেকে অপসারণ করা হয়। ভোটের পর ফের ওই দুই দায়িত্বে ফেরানো হয় তাঁকে।বারবার বিতর্কে জড়িয়েছেন এই আইপিএস।  বিরোধীদের অভিযোগ,

খড়গপুর পুরভোটের সময় ভারতীর পরিকল্পনাতেই কাউন্সিলর কেনাবেচা করে তৃণমূল। ভারতীর বিরুদ্ধে বারবার বিরোধীদলের নেতা কর্মীদের মিথ্যা মামলায় ফাঁসানোর অভিযোগ উঠেছে।
বিরোধীদের দাবি, শাসকদল অভিযুক্ত হলেই ভারতী নিষ্ক্রিয় ভূমিকা নিয়েছেন। পিংলা বিস্ফোরণ কাণ্ডে শাসকদলের দাবিকেই মান্যতা দেওয়ার অভিযোগ ওঠে ভারতীর বিরুদ্ধে।  চার্জশিটে বোমা তৈরির বদলে বাজি কারখানার তত্ত্বেই শিলমোহর দেন এই IPS অফিসার।সবং কলেজে ছাত্র পরিষদ কর্মী খুনের তদন্তেও তৃণমূলের দাবি অনুযায়ী গোষ্ঠীদ্বন্দ্বের তত্ত্বে শিলমোহর দেওয়া হয় চার্জশিটে।
গত জানুয়ারিতে দুই জেলার সুপার পদ থেকে বদলি করা হয়েছিল ভারতী ঘোষকে। জঙ্গলমহলে মাওবাদী দমনে বিশেষ দায়িত্বে বহাল করা হয় তাঁকে। বিরোধীদের অভিযোগ, ভারতীকে পুলিস প্রশাসনে রেখে জঙ্গল মহলে আধিপত্য বজায় রাখতে চেয়েছিল শাসকদল। সেই জন্যই বিশেষ পদে বহাল করা হয় তাঁকে। ভারতীর বিরুদ্ধে অভিযোগ নিয়ে কমিশনের দ্বারস্থ হয়েছিলেন কংগ্রেস নেতা মানস ভুঁইঞা।

ভারতী ঘোষের অপসারণের সিদ্ধান্তে খুশি বিরোধীরা। আপাতত এসএস সিআইডি পদে পাঠানো হল এই আইপিএসকে। তবে ভারতীই প্রথম নন, এর আগে বুধবারই সরানো হয় চার জেলার এসপি ও এক জেলাশাসককে।

 

.