বিহারে 'লালু লাড্ডু' কলকাতায় 'রাবরি'

উত্‍সবের শেষপর্বে বাঙালি। আজ ভাই ফোঁটা। ভাইয়েদের কল্যাণ ও দীর্ঘায়ু কামনা করে কপালে ফোঁটা দেবেন দিদি-বোনেরা। ভাই-আপ্যায়নের জন্য হরেক রকমের মিষ্টির পসরা সাজিয়ে তৈরি মিষ্টির দোকানগুলিও। ভাইফোঁটার ভুরিভোজের আয়োজন করতে গিয়ে হাত পুরছে আমজনতার। ফল, মাছ, শাক সবজি। অগ্নিমূল্য সবকিছুই। বাজেটে কাটছাঁট করেই চলছে ভাইয়েদের আপ্যায়নের ব্যবস্থা।

Updated By: Nov 13, 2015, 10:28 AM IST
বিহারে 'লালু লাড্ডু' কলকাতায় 'রাবরি'

ওয়েব ডেস্ক: উত্‍সবের শেষপর্বে বাঙালি। আজ ভাই ফোঁটা। ভাইয়েদের কল্যাণ ও দীর্ঘায়ু কামনা করে কপালে ফোঁটা দেবেন দিদি-বোনেরা। ভাই-আপ্যায়নের জন্য হরেক রকমের মিষ্টির পসরা সাজিয়ে তৈরি মিষ্টির দোকানগুলিও। ভাইফোঁটার ভুরিভোজের আয়োজন করতে গিয়ে হাত পুরছে আমজনতার। ফল, মাছ, শাক সবজি। অগ্নিমূল্য সবকিছুই। বাজেটে কাটছাঁট করেই চলছে ভাইয়েদের আপ্যায়নের ব্যবস্থা।

পরব পালনে পকেট ফাঁকা বাঙালির, মাছে ভাতে বাঙালির হাত পুড়ছে মাছের আহারে।  

ইলিশ ১৬০০ টাকা (প্রতি কেজি)
চিংড়ি ৮০০ (প্রতি কেজি)
ভেটকি ৮০০ (প্রতি কেজি)
চিতল ৮০০ (প্রতি কেজি)
পোনা ৫০০ থেকে ৬০০ (প্রতি কেজি)

হাত ছোঁয়ানো যাচ্ছে না মিষ্টিতেও। ভাইফোটাতে মিষ্টির ডালা একটি স্পেশাল মেনু। শেষপাতে ভাইদের জন্য দই মুখ তো আছেই। মিষ্টি যেমন আছে তেমন আছে রাবরি। রয়েছে ভাইফোঁটা সন্দেশও।

মোদী-অমিতের ড়োঠ আটকে দিয়ে বিহারে লাড্ডু বিলিয়েছেন লালু প্রসাদ লালু। সে লাড্ডুতে মন মজে ছিল সবার। বাংলায় এবার 'রাবরি উৎসব'। একটু মুখ মিষ্টি হয়েই যাক...   

 

.