সিঙ্গাপুর থেকে দক্ষিণ কোরিয়া যাওয়ার পথে মাঝ সমুদ্রে জাহাজ থেকে নিখোঁজ বাঙালি ইঞ্জিনিয়ার

নিয়ম অনুযায়ী এরকম ঘটনায় দক্ষিণ কোরিয়ার ওই বন্দরে জাহাজ পৌঁছলে জাহাজের সবাইকে আটক করে জেরা করার কথা

Updated By: Jun 20, 2020, 07:41 PM IST
সিঙ্গাপুর থেকে দক্ষিণ কোরিয়া যাওয়ার পথে মাঝ সমুদ্রে জাহাজ থেকে নিখোঁজ বাঙালি ইঞ্জিনিয়ার

নিজস্ব প্রতিবেদন: সিঙ্গাপুর থেকে দক্ষিণ কোরিয়ার ডায়সন বন্দরে যাওয়ার পথে অপরিশোধিত তেলবোঝাই একটি জাহাজ থেকে রহস্যজনকভাবে নিখোঁজ বাঙালি ইঞ্জিনিয়ার।  সম্বিত মজুমদার(৫০) নামে পেশায় ওই ইঞ্জিনিয়ারের পরিবার থাকে বাঁশদ্রোণীতে। তারা বিষয়টি জানতে পারেন বৃহস্পতিবার।

আরও পড়ুন-অন্য দেশ তার আকাশসীমা খুললেই চালু হবে আন্তর্জাতিক উড়ান, জানালেন বিমান পরিবহণ মন্ত্রী

পঁচিশ বছরের অভিজ্ঞতা সম্পন্ন সম্বিত ছিলেন লাইবেরিয়ায় জাহাজ এমটি সেরেঙ্গেটি-র সেকেন্ড ইঞ্জিনিয়ার। বর্তমানে জাহাজটি রয়েছে দক্ষিণ চিন সাগরে। সমুদ্রের মাঝে একটি জাহাজ থেকে কীভাবে তার সেকেন্ড  ইঞ্জিনিয়ার নিখোঁজ হয়ে গেল তা ভেবে পাচ্ছে না পরিবার। তারা এখন জাহাজের কর্মীদের দায়ি করছেন। 

সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, জাহাজের ক্রুদের দাবি, বুধবার তাঁরা সম্বিতকে তাঁর কেবিনে দেখেছেন কিন্তু তিনি প্রাতঃরাশ করতে আসেননি। সকাল দশটায় তাঁর কোনও খবর না মেলায় জাহাজে অ্যালার্ট করে দেওয়া হয়। তাঁর ফোনটি তাঁর কেবিনে থাকলেও সম্বিতের কোনও খোঁজ মেলেনি।

সম্বিতবাবুর স্ত্রী জয়িতা সংবাদমাধ্যমে জানিয়েছেন, গত ৪ ফেবব্রুয়ারি  কলকাতা ছাড়েন সম্বিত। ২৩ জু ন তাঁর তেল নিয়ে দক্ষিণ কোরিয়ার ডায়সান বন্দরে পৌঁছানোর কথা। কিন্তু মাঝ সমুদ্র থেকে কীভাবে একজন নিখোঁজ হয়ে যেতে পারেন!  ওদের কাছ থেকে আমি একটা লিখিত বিবৃতি চেয়েছিলাম।  ফোনে জাহাজের কারও সঙ্গে কথা বলতে চেয়েছিলাম কিন্তু জাহাজ থেকে কোনও সাহায্য করা হয়নি।

আরও পড়ুন-'দেশবিরোধী তথ্য প্রচার করছে গণশক্তি', অভিযোগে বিক্ষোভ বিজেপির মহিলা মোর্চার
 
নিয়ম অনুযায়ী এরকম ঘটনায় দক্ষিণ কোরিয়ার ওই বন্দরে জাহাজ পৌঁছলে জাহাজের সবাইকে আটক করে জেরা করার কথা। জয়িতা জানিয়েছেন, জাহাজে ৪ মাসের কাজের চুক্তি শেষ হয়ে যাওয়ার পরও সম্বিত কাজ করছিলেন কারণ দেশে ফেরার ক্ষেত্রে কিছু বিধিনিষেধ ছিল। সিঙ্গাপুর থেকে জাহাজ ছাড়ার সময়ে কথা জানিয়েছিল দক্ষিণ কোরিয়া যাচ্ছে জাহাজ।

.