Nabanna: মোট ২ লাখ উদ্বাস্তুকে নিঃশর্ত দলিল দিচ্ছে রাজ্য সরকার, মানতে হবে কড়া নির্দেশিকা

কেন্দ্রীয় সরকারের জমিতে বাসকারী উদ্বাস্তুরাও দলিল পাবেন।

Updated By: Feb 9, 2022, 06:56 PM IST
Nabanna: মোট ২ লাখ উদ্বাস্তুকে নিঃশর্ত দলিল দিচ্ছে রাজ্য সরকার, মানতে হবে কড়া নির্দেশিকা

নিজস্ব প্রতিবেদন : নিঃশর্ত দলিল পাচ্ছেন উদ্বাস্তুরা (Refugee)। বৃহস্পতিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ২ লক্ষ উদ্বাস্তুর হাতে জমির দলিল তুলে দেবেন মুখ্যমন্ত্রী (Mamata Banerjee)। নবান্ন (Nabanna) সূত্রে এই খবর মিলেছে। 

অবশেষে স্বস্তির শ্বাস পড়তে চলেছে ২ লক্ষ উদ্বাস্তুর। যে জমিতে তাঁরা এতকাল বাস করছিলেন। সেই জমির ফ্রি হোল্ড ডিড বা নিঃশর্তে জমির দলিল হাতে পেতে চলেছেন তাঁরা। মুখ্যমন্ত্রীর ঘোষণা মতোই এই পদক্ষেপ নিয়েছে রাজ্য সরকার। প্রসঙ্গত, ১৯৭১ সাল বা তারপর থেকে সরকারি ও বেসরকারি জমিতে বাসকারী উদ্বাস্তুদের দলিল দিতে হবে বলে রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট। মোট ২৬৫৪টি উদ্বাস্তু কলোনিতে আছেন ওই উদ্বাস্তুরা। ২০১৯-এ লোকসভা ভোটের আগে ওই উদ্বাস্তুদের নিঃশর্ত দলিল দেওয়ার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। কেন্দ্রীয় সরকারের জমিতে বাসকারীদেরও দলিল দিয়ে চায় রাজ্য। এই মর্মে কেন্দ্রকে ৩ বার চিঠি দেয় রাজ্য সরকার। কিন্তু কেন্দ্র কোনও উত্তর দেয়নি। ওই জমির বাসিন্দারাও বৃহস্পতিবার দলিল পাবেন।

তবে দলিল পেতে গেলে মানতে হবে কিছু নির্দেশিকা-
## প্রকৃত উদ্বাস্তু কিনা সেই সব কাগজপত্র খতিয়ে দেখেই দলিল
## যাঁদের কাগজ নেই, তাঁদের সেল্ফ ডিক্লেয়ারেশনের ভিত্তিতে দলিল
## ১০ বছর জমি হস্তান্তর করা যাবে না
## অসুখ, মেয়ের বিয়ে বা কোনও গুরুতর সমস্যায় পড়লেও ১০ বছরের আগেও জমি বিক্রি করা যাবে
## সরকারের কাছে এব্যাপারে আবেদন করতে হবে
## খতিয়ে দেখে সিদ্ধান্ত নেবে সরকার  

উল্লেখ্য, নিঃশর্ত দলিল দিলেও পাট্টা দেওয়া হচ্ছে না। কারণ পাট্টা পেলে পরে দরকারে জমি বিক্রি করতে পারবেন না জমি মালিকরা। এই ২ লাখ মানুষের মধ্যে কলকাতা, নদিয়া, দুই ২৪ পরগনা, হাওড়া, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারের উদ্বাস্তুরা আছেন। এরপরও কেউ উপযুক্ত প্রমাণ দিয়ে আবেদন করলে দলিল মিলবে বলে আশ্বাস দিয়েছে সরকার।

আরও পড়ুন, Balurghat: নদীতে মিলল ৫ মাসের অন্তঃসত্ত্বার নগ্ন দেহ, ঘরে ত্রিশূল নিয়ে পুজোয় ব্যস্ত স্বামী!

Municipal Election 2022: 'এবার শিলিগুড়িতে দিদিই থাক', পুরনো বিজেপির নামে পোস্টার ঘিরে তোলপাড় শিলিগুড়ি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.