কেটেও কাটছে না ইস্ট-ওয়েস্ট মেট্রো জট, এবার বেঁকে বসল এএসআই

Updated By: Sep 29, 2015, 07:52 PM IST
কেটেও কাটছে না ইস্ট-ওয়েস্ট মেট্রো জট, এবার বেঁকে বসল এএসআই

কাজ শুরুর মুখে ফের জট ইস্ট-ওয়েস্ট মেট্রোয়। পুজোর পর থেকেই কাজ শুরুর কথা শিয়ালদা-হাওড়া রুটে। তার আগে এবার নতুন রুটে আপত্তি জানাল আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। তাদের দাবি নতুন রুটে ক্ষতিগ্রস্ত হবে কারেন্সি বিল্ডিং, বেথ-এল-সিনাগগ এবং মাঘেন ডেভিড সিনাগগ। নিজেদের সমীক্ষার কথা জানিয়ে মেট্রো রেলকে চিঠিও দিয়েছে এএসআই।

গেরো যেন কাটছেই না ইস্ট-ওয়েস্ট মেট্রোর। কেন্দ্র-রাজ্য টানাপোড়েন, কোর্ট কাছারির পরে যদিও বা শিয়ালদা-হাওড়া রুটে সবুজ সঙ্কেত মিলল, নতুনভাবে সমস্যা তৈরি হল আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার সমীক্ষায়। এএসআই-এর দাবি, তারা সমীক্ষা করে দেখেছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর নতুন রুটে ক্ষতি হবে দুটি সিনাগগ এবং কারেন্সি বিল্ডিংয়ের।

নতুন রুট অনুযায়ী শিয়ালদা থেকে বি বি গাঙ্গুলি স্ট্রিট হয়ে বাঁ দিকে বেঁকে নির্মল চন্দ্র স্ট্রিট, এস এন ব্যানার্জি রোড হয়ে মেট্রোর সুড়ঙ্গ পৌছবে ধর্মতলায়। কার্জন পার্ক এলাকায় তৈরি হবে স্টেশন। সেখান থেকে ডান দিকে বাঁক নিয়ে লালদিঘির ধার। সেখানেই তৈরি হবে মহাকরণ স্টেশন। এরপর গঙ্গার তলা দিয়ে হাওড়া। কার্জন পার্ক থেকে মহাকরণ-প্রস্তাবিত এই দুই স্টেশনের মধ্যেই রয়েছে কারেন্সি বিল্ডিং, বেথ-এল-সিনাগগ এবং মাঘেন ডেভিড সিনাগগ। যে টানেলের মধ্যে দিয়ে মেট্রো চলবে তার থেকে চব্বিশ মিটার দূরে কারেন্সি বিল্ডিং।

সতের মিটার দূরে বেথ-এল-সিনাগগ। নয় দশমিক আট মিটার দূরে মাঘেন ডেভিড সিনাগগ। মেট্রো হলে যে কম্পন হবে তাতে প্রাচীন স্থাপত্যগুলির ক্ষতি হবে।  সমীক্ষায় এমনই ধরা পড়েছে বলে এএসআই-এর দাবি। বিষয়টি ইতিমধ্যেই মেট্রো রেলকে জানিয়েছে এএসআই। তাদের সমীক্ষার ওপর ভরসা না করে খড়গপুর বা যাদবপুরের আইআইটি অথবা অন্য কোনও স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারকে দিয়ে এবিষয়ে সমীক্ষা করে দেখাতে অনুরোধও জানানো হয়েছে। কিন্তু এএসআই-এর আপত্তিতে কি শুরুর আগেই ফের থমকে যাবে কাজ? সবমিলিয়ে নতুন করে প্রশ্নচিহ্ন দেখা দিয়েছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর ভবিষ্যত্‍‍ ঘিরে।

.