সাম্প্রদায়িক সম্প্রীতির 'মক্কা', এটাই কলকাতা, মসজিদের পাশেই তৈরি হচ্ছে মন্দির

সাম্প্রদায়িকতাকে কোনও কালেই পাত্তা দেয়নি কলকাতা। হিন্দু-মুসলিম নিয়ে যখন দেশের অন্য প্রান্ত আগুন জ্বলেছে তখন সম্প্রীতির শ্বেত পায়রা উড়েছে কলকাতার আকাশে। কলকাতা আবারও প্রমাণ করল, 'আমি কলকাতা'। আমিই দৃষ্টান্ত স্থাপন করি। গনেশ পুজোতে মুম্বইয়ে সাম্প্রদায়িক সম্প্রীতির যে ছবি দেখা যায়, কলকাতাতেও সেই একই ছবি। ধর্ম বর্ণ নির্বিশেষে মানুষ ধর্মে দীক্ষিত কল্লোলিনী কলকাতা। মসজিদের পাশেই তৈরি হচ্ছে পুজোর মণ্ডপ। 'বিভেদের মাঝে দেখ মিলন মহান', সত্যিই তাই।

Updated By: Sep 29, 2015, 06:49 PM IST
সাম্প্রদায়িক সম্প্রীতির 'মক্কা', এটাই কলকাতা, মসজিদের পাশেই তৈরি হচ্ছে মন্দির

কলকাতা: সাম্প্রদায়িকতাকে কোনও কালেই পাত্তা দেয়নি কলকাতা। হিন্দু-মুসলিম নিয়ে যখন দেশের অন্য প্রান্ত আগুন জ্বলেছে তখন সম্প্রীতির শ্বেত পায়রা উড়েছে কলকাতার আকাশে। কলকাতা আবারও প্রমাণ করল, 'আমি কলকাতা'। আমিই দৃষ্টান্ত স্থাপন করি। গনেশ পুজোতে মুম্বইয়ে সাম্প্রদায়িক সম্প্রীতির যে ছবি দেখা যায়, কলকাতাতেও সেই একই ছবি। ধর্ম বর্ণ নির্বিশেষে মানুষ ধর্মে দীক্ষিত কল্লোলিনী কলকাতা। মসজিদের পাশেই তৈরি হচ্ছে পুজোর মণ্ডপ। 'বিভেদের মাঝে দেখ মিলন মহান', সত্যিই তাই।

বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গা পুজোয় সেজে উঠছে কলকাতা। রাস্তা থেকে রাজবাড়ি, অলি গলি থেকে দালান কোঠা, আলোর রোশনাইতে নিজের রূপে 'মাতৃ রূপেণ সংস্থিতা' হবে ভারতের একদা রাজধানী। আর তাতে সামিল মসজিদ থেকে গির্জা, সব ধর্মস্থানই। দক্ষিণ কলকাতার নামজাদা পুজো গুলির মধ্যে অন্যতম একটি হল চেতলা অগ্রণীর পুজো। লোক মুখে কথিত চেতলার পুজো বকলমে পশিমবঙ্গের পুর ও নগরন্নোয়ন মন্ত্রী ফিরহাদ হাকিমের পুজো। পাড়ার 'ববি দা' নাকি রোজই একবার করে ঢুঁ মারেন পুজো মণ্ডপে। ববি হাকিম নিজে মুসলিম হলেও বাঙ্গালির শ্রেষ্ঠ উৎসবে নিজেকে পুরোপুরি উজাড় করে দিতে একটুও পিছুপা হন না। তাঁর পাড়াতেই মসজিদ-মন্দিরের এই মিলন সারা ভারত তথা বিশ্বব্যাপী একটি গৌরবের নজির। শুধু পুজোই  নয়, হোলিতেও আবিরে মেতেছিলেন হেভিওয়েট মন্ত্রী। ঈদেও মন্ত্রী মশাই ছিলেন 'মস্ত কলন্দর'। পুজোতে হিন্দু-মুসলিমের বিভেদ ঘুচিয়ে সেরার সেরা হয়ে থাকবেন 'ববি দা'।  

.