প্রয়াত চিত্রকর গণেশ পাইন

মারা গেলেন প্রখ্যাত চিত্রকর গণেশ পাইন। মঙ্গলবার দক্ষিণ কলকাতার এক বেসরকারি হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান সত্তরোর্ধ এই শিল্পী। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে শিল্পী মহলে। ১৯৩৭-এ কলকাতায় জন্মগ্রহণ করেন গণেশ পাইন। স্কুলের গণ্ডি পেড়িয়ে ভর্তি হন গভর্নমেন্ট আর্ট কলেজে। ১৯৫৯-এ তিনি চিত্র শিল্পে ডিপ্লোমা নিয়ে পাশ করেন।

Updated By: Mar 12, 2013, 01:09 PM IST

মারা গেলেন প্রখ্যাত চিত্রকর গণেশ পাইন। মঙ্গলবার দক্ষিণ কলকাতার এক বেসরকারি হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান সত্তরোর্ধ এই শিল্পী। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে শিল্পী মহলে।
১৯৩৭-এ কলকাতায় জন্মগ্রহণ করেন গণেশ পাইন। স্কুলের গণ্ডি পেড়িয়ে ভর্তি হন গভর্নমেন্ট আর্ট কলেজে। ১৯৫৯-এ তিনি চিত্র শিল্পে ডিপ্লোমা নিয়ে পাশ করেন। এর পরেই চাকরিতে যোগ না দেওয়ার গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়ে ফেলেন। ষাটের দশকের গোড়ার দিকে মন্দার মল্লিকের স্টুডিওতে অ্যানিমেশনের জন্য ছবি এঁকেছেন বেশ কিছুদিন। ১৯৬৩-তে সোসাইটি অফ কন্টেমপোরারি আর্টসের সদস্য হন। এর পর থেকেই সোসাইটির বার্ষিক প্রদর্শনীতে নিয়মিত তাঁর ছবি জায়গা পেতে থাকে।
শুরু থেকেই অবন ঠাকুর এবং গগনেন্দ্রনাথ ঠাকুর প্রভাব ফেলে গণেশ পাইনের কাজে। মূলত রঙ তুলিতেই মাধুরী মেশান তিনি। প্যারিস, পশ্চিম জার্মানি, ব্রিটেন সহ বিভিন্ন আন্তর্জাতিক প্রদর্শনীতে স্থান পায় তাঁর আঁকা ছবি।
তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ কলকাতা তথা সারা পৃথিবীর শিল্পী মহল। 

.