উত্তাল প্রেসিডেন্সি, অভিযোগ পুলিসি নির্যাতনের, উপাচার্যের পদত্যাগের দাবিতে চলছে পড়ুয়াদের অবস্থান

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে কেন্দ্র করে বেনজির ছাত্র আন্দোলন শুরু হল প্রেসিডেন্সিতে। ঢোকার মুখেই কালো পতাকা দেখলেন মুখ্যমন্ত্রী। ফেরার পথে ফের তাঁকে ঘিরে বিক্ষোভ দেখালেন ছাত্রছাত্রীরা। এই সময়েই পুলিস বিক্ষোভকারীদের হেনস্থা করে বলে অভিযোগ। যার জেরে নতুন করে বিক্ষোভ। নিজের ঘরে ঘেরাও হলেন উপাচার্য। দাবি উঠল পদত্যাগের।

Updated By: Aug 21, 2015, 08:13 PM IST
উত্তাল প্রেসিডেন্সি, অভিযোগ পুলিসি নির্যাতনের, উপাচার্যের পদত্যাগের দাবিতে চলছে পড়ুয়াদের অবস্থান

ব্যুরো: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে কেন্দ্র করে বেনজির ছাত্র আন্দোলন শুরু হল প্রেসিডেন্সিতে। ঢোকার মুখেই কালো পতাকা দেখলেন মুখ্যমন্ত্রী। ফেরার পথে ফের তাঁকে ঘিরে বিক্ষোভ দেখালেন ছাত্রছাত্রীরা। এই সময়েই পুলিস বিক্ষোভকারীদের হেনস্থা করে বলে অভিযোগ। যার জেরে নতুন করে বিক্ষোভ। নিজের ঘরে ঘেরাও হলেন উপাচার্য। দাবি উঠল পদত্যাগের। ছাত্র-ছাত্রীরা জানিয়েছেন উপাচার্য্য পদত্যাগ না করা পর্যন্ত তাঁদের বিক্ষোভ চলবেই।

উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলন চলছে প্রেসিডেন্সিতে। ছাত্র আন্দোলনে প্রেসিডেন্সির পাশে দাঁড়াল যাদবপুর।

মুখ্যমন্ত্রীকে কেন্দ্র করে নজিরবিহীন বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি হল প্রেসিডেন্সিতে। উপাচার্যের পদত্যাগ দাবি করলেন ছাত্রছাত্রীরা। বিশ্ববিদ্যালয়ের ডিরোজিও হল থেকে বেরোনোর সময়  মুখ্যমন্ত্রীকে ঘিরে বিক্ষোভ দেখান ছাত্রছাত্রীরা। তখনই ক্যাম্পাসে উপস্থিত পুলিসকর্মীরা তাঁদের মারধর করেন বলে অভিযোগ। প্রতিবাদে উপাচার্যের ঘরে ঢুকে বিক্ষোভ দেখাতে শুরু করেন ছাত্রছাত্রীরা। বিক্ষোভের পাল্টা উন্নয়নমুখী ঘোষণায় ছাত্রছাত্রীদের হাততালি কুড়িয়ে নিলেন মমতা বন্দোপাধ্যায়। অল্পসময়ের বক্তৃতায় রাগের লেশ মাত্র দেখা গেল না। বরং মুখ্যমন্ত্রীর ঘোষণার পর করতালিতে গমগম করছিল গোটা হলঘর। 

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে বেনজির বিক্ষোভের মুখে পড়লেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিশ্ববিদ্যালয়ে ঢোকার মুখেই তাঁর পথ আগলে কালো পতাকা দেখান ছাত্রছাত্রীরা। সেই বাধা পেরিয়ে ডিরোজিও হলে যান মুখ্যমন্ত্রী। ডিরোজিও হলে বক্তব্য শেষে বেরোনোর সময় ফের বিক্ষোভের মুখে পড়েন মুখ্যমন্ত্রী। বিক্ষোভকারীদের দাবি, দুহাজার তেরোয় বেকার্স ল্যাভ ভাঙচুরে অভিযুক্তদের কেন চিহ্নিত করে শাস্তি দেওয়া গেল না? এই সময় বিশ্ববিদ্যালয়ে উপস্থিত পুলিসকর্মীদের সঙ্গে ছাত্রছাত্রীদের বচসা বেধে যায়।

পড়ুয়াদের অভিযোগ আজ মুখ্যমন্ত্রীকে ঘিরে শান্তিপূর্ণ বিক্ষোভ প্রদর্শনের সময় তাঁদের উপর আক্রমণ করেছে পুলিস। তাঁদের দাবি এরপর ছাত্র-ছাত্রীরা অন্যদিকে শান্তিপূর্ণ বিক্ষোভ শুরু করলে মুখ্যমন্ত্রীর গাড়ির জন্য 'সেফ প্যাসেজ' তৈরির নামে তাঁদের উপর লাঠিচার্জ করে পুলিস। পড়ুয়ারা জানিয়েছেন এই ঘটনায় আহতও হয়েছেন কয়েকজন।

ছাত্র-ছাত্রীদের অভিযোগ এই বিষয়ে উপাচার্যের কাছে জানাতে গেলে তিনি জানান এই ধরণের কোনও ঘটনাই ঘটেনি।

অন্যদিকে, উপাচার্য অনুরাধা লোহিয়া জানিয়েছেন এই ধরণের কোনও ঘটনার কথা তাঁর জানা নেই। তাঁর পাল্টা অভিযোগ তিনি ঘটনার সম্পর্কে জানতে পুলিসের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করলেও পড়ুয়াদের বিক্ষোভের ফলে তা সম্ভব হচ্ছে না। তিনি জানিয়েছেন বিক্ষোভ থামিয়ে ছাত্র-ছাত্রীরা আলোচনা করতে চাইলে, তিনি সব ধরণের আলোচনায় রাজি। তিনি জানিয়েছেন পদত্যাগ তিনি করবেন না। তাঁর দাবি বিক্ষোভে সামিল হয়েছেন অল্প সংখ্যক পড়ুয়ারা।

 

.