বাড়ির ছাদ ঘেঁষে নামছে বিমান, কাঁপছে কাঁচ, কার্নিশ, আতঙ্কে কৈখালির বাসিন্দারা

বাড়ির প্রায় ছাদ ঘেঁষে নামছে বিমান। কেঁপে উঠছে কার্নিশ, জানলার কাঁচ। আশঙ্কায় কলকাতা বিমানবন্দর সংলগ্ন কৈখালির দশদ্রোণ এলাকার বাসিন্দারা। বিষয়টি নিয়ে উদ্বিগ্ন বিমানবন্দরের কর্তাব্যক্তিরাও। তবে ঘরবাড়িতে কম্পনের উত্‍স কি , তা চিহ্নিত করা যায়নি।

Updated By: Jan 24, 2015, 11:00 PM IST
বাড়ির ছাদ ঘেঁষে নামছে বিমান, কাঁপছে কাঁচ, কার্নিশ, আতঙ্কে কৈখালির বাসিন্দারা

কলকাতা: বাড়ির প্রায় ছাদ ঘেঁষে নামছে বিমান। কেঁপে উঠছে কার্নিশ, জানলার কাঁচ। আশঙ্কায় কলকাতা বিমানবন্দর সংলগ্ন কৈখালির দশদ্রোণ এলাকার বাসিন্দারা। বিষয়টি নিয়ে উদ্বিগ্ন বিমানবন্দরের কর্তাব্যক্তিরাও। তবে ঘরবাড়িতে কম্পনের উত্‍স কি , তা চিহ্নিত করা যায়নি।

শীতের অলস দুপুর হোক বা গভীর রাত। বুধ অথবা শুক্রবার এলেই আশঙ্কায় ভেতরে ভেতরে অস্থির হয়ে ওঠেন কলকাতা বিমানবন্দর সংলগ্ন  কৈখালির দশদ্রোণ এলাকার বাসিন্দারা। বিশাল মাপের যাত্রীবাহী বিমান আকাশ থেকে নেমে আসছে একেবারে বাড়ির ছাদ ঘেঁষে। সঙ্গে কানফাটা আওয়াজ। বাড়িজুড়ে তীব্র কম্পন। কিন্তু কেন এমনটা হচ্ছে? জানা যাচ্ছে সপ্তাহের ওই দুটি দিন প্রধান রানওয়ে বন্ধ থাকায় বিমান ওঠানামা করে দ্বিতীয় রানওয়ে দিয়ে। আর তখনই দক্ষিণ প্রান্ত দিয়ে ল্যান্ডিংয়ের সময় বিমানগুলি নামে বাড়ির প্রায় ছাদ ঘেঁষে।

বিমানবন্দর সংলগ্ন এলাকায় বাড়ি তৈরির ক্ষেত্রে বিধি রয়েছে পুরসভার। রানওয়েতে বিমান ওঠানামার কথা ভেবেই এই নিয়ম। তবে খুব কাছ দিয়ে বিমান নামলে বা বিমানের ইঞ্জিন পরীক্ষার সময় তীব্র আওয়াজে সমস্যা হয় বলে জানিয়েছেন সবাই।

বিষয়টি নিয়ে উদ্বিগ্ন বিমান পরিবহণ নিয়ন্ত্রক সংস্থা বা ডিজিসিএ। ঠিক হয়েছে দ্বিতীয় রানওয়ের দক্ষিণপ্রান্ত দিয়ে নামা প্রতিটি বিমানের পাইলট একটা লিখিত রিপোর্ট দেবেন। সেই রিপোর্ট খতিয়ে দেখেই সমস্যা সমাধানের পথ খুঁজবেন বিশেষজ্ঞরা।

 

.