দেশকে যাঁরা খাবান যোগান, তাঁদের যথাযোগ্য সম্মান ও মর্যাদা দেওয়া উচিত : অধীর

"আমি সরকারের কাছে আবেদন জানাচ্ছি, যত দ্রুত সম্ভব কৃষকদের সমস্যার সমাধান করুক।"

Updated By: Dec 3, 2020, 01:32 PM IST
দেশকে যাঁরা খাবান যোগান, তাঁদের যথাযোগ্য সম্মান ও মর্যাদা দেওয়া উচিত : অধীর

নিজস্ব প্রতিবেদন : "আমাদের দেশকে খাবার জোগায় যাঁরা, তাঁদের যথাযোগ্য সম্মান ও মর্যাদা দেওয়া উচিত।" দিল্লিতে আন্দোলনরত কৃষকদের সমর্থনে মুখ খুললেন প্রদেশ কংগ্রেস সভাপতি তথা সাংসদ অধীর রঞ্জন চৌধুরী। কেন্দ্রের কৃষি আইনের বিরোধিতায় পথে নেমেছেন ৬ রাজ্যের কৃষক। অবিলম্বে নয়া কৃষি আইন প্রত্যাহারের দাবি জানিয়েছেন তাঁরা। আইন প্রত্যাহার না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে নিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন আন্দোলনরত কৃষকরা।

এদিন কৃষকদের সমর্থনে টুইট করে অধীর চৌধুরী লিখেছেন, "হাজারে হাজারে কৃষক প্রতিবাদ জানাচ্ছেন। সপ্তাহের উপর ধরে তাঁরা দিল্লীগামী বিভিন্ন রাস্তার উপর বসে বিক্ষোভ দেখাচ্ছেন। আমাদের দেশকে যাঁরা খাবার জোগান দেন, তাঁদের অবশ্যই যথাযোগ্য সম্মান ও মর্যাদা দেওয়া উচিত।" তিনি লিখেছেন, "খোলা আকাশের নীচে তাঁরা বসে রয়েছেন। দিনের পর দিন ধরে তাঁরা সমস্তরকম অসুবিধার মধ্যে দিল্লির হাড়কাঁপানো ঠান্ডা সহ্য করে চলেছেন। আমি সরকারের কাছে আবেদন জানাচ্ছি, যত দ্রুত সম্ভব কৃষকদের সমস্যার সমাধান করুক।"

প্রসঙ্গত, ইতিমধ্যেই ভারতের কৃষক আন্দোলন নিয়ে বিশ্বেও শোরগোল শুরু হয়েছে। অনেকেই কৃষকদের সমর্থনে মুখ খুলেছেন। কৃষক আন্দোলন নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন। যে দলে আছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও। এরফলে বিশ্বের দরবারে ভারতের ভাবমূর্তি ক্ষুণ্ণ হচ্ছে বলেই জানিয়েছেন অধীর চৌধুরী। একইসঙ্গে তিনি আশাপ্রকাশ করেছেন কেন্দ্র ও কৃষকদের মধ্যে চতুর্থ দফার আলোচনা ফলপ্রসূ হওয়ার।

আরও পড়ুন, আল্টিমেটাম দিচ্ছি দিদি, মানুষকে অত্যাচার করবেন না, শুধরে যান! মে-র পর হিসেব হবে: দিলীপ

.