Abhishek Banerjee: কুন্তলের চিঠি মামলা, বিচারপতি অমৃতার নির্দেশে অস্বস্তি বাড়তেই নয়া পদক্ষেপ অভিষেকের!

বিচারপতি অমৃতা সিনহা বলেন, 'আপনার বক্তব্য নিয়ে জটিলতা সৃষ্টি হয়েছে। তদন্তে যে কেউ আসতে পারে। কেউ আইনের ঊর্ধ্বে নয়। সেক্ষেত্রে সবাইকে নোটিস সার্ভ করে বিচার করা সম্ভব। আপনি যান গিয়ে তদন্তে সহযোগিতা করুন। আপনি অতিরিক্ত আশঙ্কা করছেন কেন?'

Updated By: May 11, 2023, 06:20 PM IST
Abhishek Banerjee: কুন্তলের চিঠি মামলা, বিচারপতি অমৃতার নির্দেশে অস্বস্তি বাড়তেই নয়া পদক্ষেপ অভিষেকের!

অর্ণবাংশু নিয়োগী: কুন্তল ঘোষের চিঠি মামলায় পুনর্বিবেচনার আবেদন অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের। হাইকোর্টের নির্দেশ পুনর্বিবেচনার আবেদন করলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। বিচারপতি অমৃতা সিনহার এজলাসে আবেদন করেছেন অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। মামলায় তাঁর অবস্থান না শুনে যেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ কার্যকর না করা হয়। এই মর্মেই কুন্তল ঘোষের চিঠি মামলায় হাইকোর্টের নির্দেশ পুনর্বিবেচনার আবেদন অভিষেকের। প্রসঙ্গত, কুন্তল ঘোষের চিঠি মামলায় পার্টি হিসেবে অভিষেক বন্দ্যোপাধ্য়ায়কে সংযুক্ত করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। তিনি এই মামলায় তাঁর বক্তব্য জানাতে পারবেন। কিন্তু জিজ্ঞাসাবাদের উপর কোনও স্থগিতাদেশ নয়। স্পষ্ট জানান বিচারপতি অমৃতা সিনহা। মামলার পরবর্তী শুনানি ১২ মে। তার আগেই আদালতের নির্দেশ পুনর্বিবেচনার আবেদন।

প্রসঙ্গত, শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় কুন্তল ঘোষের চিঠির সূত্র ধরে ইডি ও সিবিআইকে তদন্তের নির্দেশ দিয়েছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিত্ বন্দ্যোপাধ্যায়। কুন্তুল ঘোষের চিঠি সংক্রান্ত মামলায় হাইকোর্টের তরফে  নির্দেশনামায় মন্তব্য করা হয় যে,  তদন্তকারী সংস্থা যদি মনে করে, তবে অভিষেক বন্দ্যোপাধ্য়ায়কে জিজ্ঞাসাবাদ করা উচিত'। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে দেওয়া ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন করেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে কলকাতা হাইকোর্টের নির্দেশের উপরে স্থাগিতাদেশ দেয় সুপ্রিম কোর্ট। অভিষেককে জিজ্ঞাসাবাদের উপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ জারি করা হয় শীর্ষ আদালতের তরফে। এদিকে যেদিন সুপ্রিম কোর্ট এই নির্দেশ দেয়, সেদিনই আবার জিজ্ঞাসাবাদ করতে চেয়ে সিবিআই-এর নোটিস গিয়ে পৌঁছয় অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কাছে। পরে অবশ্য তা সংশোধন করে পুনরায় অভিষেককে চিঠি দেয় সিবিআই।

এদিকে এরপরই কুন্তলের চিঠি সংক্রান্ত নিয়োগ দুর্নীতি মামলা থেকে সরিয়ে দেওয়া হয় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়কে। সুপ্রিম কোর্টের নির্দেশেই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়ের এজলাস থেকে সরে চিঠি মামলা। সুপ্রিম নির্দেশে বলা হয়, বিচারাধীন বিষয়ে বাইরে মন্তব্য করার জন্যই মামলা সরানো হচ্ছে বিচারপতি অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের কাছ থেকে। যে রায়কে স্বাগত জানান অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। বিচারপতি অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের কাছ থেকে তারপর চিঠি মামলা যায় বিচারপতি অমৃতা সিনহার কাছে। সেই মামলাতে অভিষেক বন্দ্য়োপাধ্য়ায়কে পার্টি হিসেবে সংযুক্ত করার নির্দেশ দিয়েছেন বিচারপতি অমৃতা সিনহা।

আদালতে অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের আইনজীবী দাবি করেছিলেন, 'আমাদের হাইকোর্টে পার্টি করা হয়নি। তাই আমরা সুপ্রিম কোর্টে আবেদন জানাই।' যার জবাবে বিচারপতি অমৃতা সিনহা বলেন, 'আপনার বক্তব্য নিয়ে জটিলতা সৃষ্টি হয়েছে। তদন্তে যে কেউ আসতে পারে। কেউ আইনের ঊর্ধ্বে নয়। সেক্ষেত্রে সবাইকে নোটিস সার্ভ করে বিচার করা সম্ভব। আপনি যান গিয়ে তদন্তে সহযোগিতা করুন। আপনি অতিরিক্ত আশঙ্কা করছেন কেন?' বিচারপতির এই বক্তব্যের প্রেক্ষিতে অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের আইনজীবী আর্জি জানান, 'আমাদের একদিন সময় দেওয়া হোক।' যে দাবিকে আমল দেননি বিচারপতি অমৃতা সিনহা। তিনি বলেন, 'সুপ্রিম কোর্ট অনেক আগেই রায় দিয়েছে। এতদিন কোথায় ছিলেন? তদন্ত থমকে যাবে কেন?'

আরও পড়ুন, Anubrata Mandal: 'পেমেন্ট পাচ্ছে না ২০০ লেবার ', রাইস মিল অ্যাকাউন্ট ডিফ্রিজ করার আর্জি 'দরদী' কেষ্টর!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.