নির্বাচনী হলফনামায় ভুয়ো ডিগ্রি পেশের অভিযোগ, অভিষেককে তলব দিল্লির আদালতের

নির্বাচনের আগে সম্পত্তি, শিক্ষাগত যোগ্য, অপরাধ ইত্যাদি হলফনামায় জানাতে হয় প্রার্থীদের। 

Updated By: Jul 12, 2019, 12:03 AM IST
নির্বাচনী হলফনামায় ভুয়ো ডিগ্রি পেশের অভিযোগ, অভিষেককে তলব দিল্লির আদালতের

নিজস্ব প্রতিবেদন: নির্বাচনী হলফনামায় ভুয়ো ডিগ্রি পেশ করার অভিযোগে মামলা দায়ের হয়েছে তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে। ওই মামলায় মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপোকে তলব করল দিল্লির আদালত। সুপ্রিম কোর্টের আইনজীবী জনৈক সার্থক চতুর্বেদী তাঁর বিরুদ্ধে মামলাটি দায়ের করেছেন। ওই মামলায় ২৫ জুলাইয়ের মধ্যে অভিষেককে আদালতে হাজিরার নির্দেশ দিয়েছে আদালত। 

নির্বাচনের আগে সম্পত্তি, শিক্ষাগত যোগ্য, অপরাধ ইত্যাদি হলফনামায় জানাতে হয় প্রার্থীদের। ওই হলফনামায় অভিষেক বন্দ্যোপাধ্যায় ভুয়ো ডিগ্রির উল্লেখ করেছেন বলে অভিযোগ। সিপিএম নেতা সুজন চক্রবর্তী অভিযোগ করেছিলেন, নির্বাচন কমিশনকে দেওয়া তথ্যে একটি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে প্রাপ্ত এমবিএ ডিগ্রির উল্লেখ করেছিলেন অভিষেক। কিন্তু ২০১৪ সালে দিল্লি হাইকোর্টে ওই শিক্ষাপ্রতিষ্ঠান জানায়, তাদের কাছ থেকে ডিগ্রি পাননি ডায়মন্ড হারবারের সাংসদ।    

জনপ্রতিনিধি আইনের ১২৫ এ ধারায় নিজের শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে ভুল তথ্য দেওয়ার অভিযোগ উঠেছে অভিষেকের বিরুদ্ধে। ২৫ জুলাইয়ের মধ্যে তাঁকে হাজিরার নির্দেশ দিয়েছেন অতিরিক্ত মুখ্য বিচারবিভাগীয় বিচারক সমর বিশাল।

আরও পড়ুন- তৃণমূলের দোলা সেনই তো বিজেপির সমর্থনে জিতেছে, সব্যসাচীর সঙ্গে বৈঠকে মুকুল  

.