Semester in School: একাদশ শ্রেণি থেকে সেমিস্টার? বিশেষ কমিটি গঠন শিক্ষা দফতরের...

সেমিস্টার ব্য়বস্থার সুবিধা-অসুবিধা দেখবেন কমিটি সদস্য। কমিটির রিপোর্টের ভিত্তিতেই সিদ্ধান্ত নেওয়া হবে।  

Updated By: Oct 18, 2023, 07:10 PM IST
Semester in School: একাদশ শ্রেণি থেকে সেমিস্টার? বিশেষ কমিটি গঠন শিক্ষা দফতরের...

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: একাদশ শ্রেণি থেকেই এবার সেমিস্টার? বিশেষ কমিটি গঠন করল শিক্ষা দফতর। সেমিস্টার ব্যবস্থার সুবিধা-অসুবিধা দেখবেন কমিটি সদস্য। কমিটির রিপোর্টের ভিত্তিতেই সিদ্ধান্ত নেওয়া হবে।

আরও পড়ুন:  Durga Puja 2023: চতুর্থীতেই নামল অষ্টমীর ঢল! ভিড় এড়িয়ে চটপট দেখে ফেলুন কলকাতার সেরা প্রতিমাগুলো

মাধ্যমিক স্তরে বোর্ডের পরীক্ষা নয়, সেমিস্টার। তেমনই বলা হয়েছিল জাতীয় শিক্ষানীতিতে। কিন্তু সেই প্রস্তাবে সায় নেই রাজ্য সরকার। রাজ্যের নয়া শিক্ষানীতিতে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, আগের মতোই দশম শ্রেণিতে মাধ্যমিক পরীক্ষা হবে। একাদশ ও দ্বাদশ শ্রেণিতে সেমিস্টার পদ্ধতিতে পঠনপাঠনে অবশ্য আপত্তি নেই উচ্চ শিক্ষা সংসদের। প্রস্তাব পাঠানো হয়েছে বিকাশভবনে।

আরও পড়ুন:  Durga Puja 2023 | Kolkata Metro: গতবারের ষষ্ঠীর ভিড় এবার তৃতীয়াতেই! রেকর্ড ৭ লাখেরও বেশি যাত্রী মেট্রোয়

এখন একাদশ শ্রেণির পাঠ্যক্রমে বছরে একটাই পরীক্ষা দিতে হয় পড়ুয়াদের। এরপর দ্বাদশ শ্রেণিতে আরও একটি পরীক্ষা অর্থাৎ উচ্চমাধ্যমিক। সেমেস্টার পদ্ধতি চালু হলে, একাদশ ও দ্বাদশ শ্রেণিতে ৬ অন্তর ২টি পরীক্ষা হবে। তাহলে কি দ্বাদশ শ্রেণিতে ২ পরীক্ষার গড়ে নম্বরেই উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ করা হবে? নাকি শেষ ৬ মাসের পরীক্ষায় প্রাপ্তনম্বরই নম্বর গ্রাহ্য হবে? খতিয়ে দেখবে বিশেষ কমিটি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.