Russia-Ukraine War: যুদ্ধক্ষেত্রে মাটি কামড়ে বাঙালি পৃথ্বীরাজ, কলকাতায় ছেলের অপেক্ষায় গর্বিত বাবা-মা

'আপাতত কিছু দায়িত্ব আছে। সেগুলি ছেড়ে যাওয়া উচিত নয়'! 

Updated By: Mar 3, 2022, 07:24 PM IST
Russia-Ukraine War:  যুদ্ধক্ষেত্রে মাটি কামড়ে বাঙালি পৃথ্বীরাজ, কলকাতায় ছেলের অপেক্ষায় গর্বিত বাবা-মা

নিজস্ব প্রতিবেদন: যুদ্ধবিধস্ত ইউক্রেনে এক অন্য লড়াই লড়ছেন তিনি। রাজধানী কিয়েভে মাটি কামড়ে পড়ে রয়েছেন কলকাতার পৃথ্বীরাজ ঘোষ, এখনও! কেন? এই বাঙালি চিকিৎসক বলছেন, 'এত বছর ধরে এখানে আছি। এখন ছেড়ে গেলে ভালো লাগবে না। আপাতত কিছু দায়িত্ব আছে। সেগুলি ছেড়ে যাওয়া উচিত নয়'! ছেলের কাজে গর্বিত বাবা-মা। কিন্তু কলকাতায় বসে উৎকণ্ঠাও যে বাড়ছে বৃদ্ধ দম্পতির। 

চারিদিকে গোলা-গুলি শব্দ। প্রাণ বাঁচাতে হস্টেল ছেড়ে বাঙ্কারে আশ্রয় নিয়েছেন ভারত-সহ বিভিন্ন দেশের পড়ুয়ারা। জল নেই, খাবার নেই। এমনকী, বাঙ্কারে কমছে অক্সিজেনের সরবরাহও! তাহলে কোন দায়িত্বের পালনের জন্য ইউক্রেনে রয়ে গিয়েছেন? কেন ফিরতে চাইছেন না? স্রেফ ভারতীয়রাই নন, বিভিন্ন দেশের তিনশোর বেশির পড়ুয়াকে এখনও পর্যন্ত নিরাপদ স্থানে পাঠানোর ব্যবস্থা করেছেন পৃথ্বীরাজ। 

আরও পড়ুন: Advisory To Indian National In Kharkiv: সন্ধ্যে ৬টার মধ্যে খারকিভ ছাড়ুন! ইউক্রেনে বসবাসকারী ভারতীয়দের জন্য কড়া নির্দেশ কেন্দ্রের

এদিন কিয়েভ থেকে জি ২৪ ঘণ্টাকে পৃথ্বীরাজ ঘোষ জানালেন, 'এখনও কিয়েভ ছাড়িনি। কিয়েভের সমস্ত পড়ুয়ারা চলে গিয়েছেন। গতকাল রাতে খবর পেয়েছিলাম,  সোমি শহরে কিছু পড়ুয়া আটকে রয়েছে। আজ সকালে খবর পেলাম, হারকাভেও প্রায় ২ হাজার পড়ুয়া আটকে। সবাইকে সাহায্য করে আমি হয়তো ফিরে যাব'। বললেন, 'পড়ুয়াদের জন্য় মোটামুটি চাল-ডাল কিনে রেখেছিলাম। এরপর যখন যুদ্ধ শুরু হল, তখন সবাই এটিএম থেকে টাকা তুলতে শুরু করল। এখন সুযোগ পেলেই, ১০-১৫ দিন, এমনকী, ১ মাসের জন্য জিনিস কিনে রাখতে শুরু করেছে সকলে। কারণ, তাঁরা জানেন না, যুদ্ধ কতদিন চলবে। ফলে বাজারে কিছু নেই'।

প্রায় ১৫ বছরের বেশি সময় ধরে ইউক্রেনে রয়েছেন পৃথ্বীরাজ ঘোষ। কলকাতার হিন্দুস্তান পার্কে থাকেন তাঁর বৃদ্ধ বাবা প্রদীপ ঘোষ ও মা ব্রততী ঘোষ। ছেলের কাছে সাহসিকতায় গর্বিত দু'জনেই। তাঁদের চোখে-মুখে দুঃশ্চিন্তা ও উৎকণ্ঠার ছাপও কিন্তু স্পষ্ট।  জি ২৪ ঘণ্টাকে ব্রততী ঘোষ বললেন,  'খুব ভালো কাজ করছে। কিন্তু আমিও তো চাইছি, ছেলে আমার কাছে ফিরে আসুক। আমার অবস্থা খুবই খারাপ। আমায় খালি বলে, তুমি প্যানিক কর না। তুমি প্যানক করলে, আমার খুব খারাপ লাগবে। তাই চুপচাপ থাকছি'। জি ২৪ ঘণ্টার মাধ্যমে আদরের 'বুজু'র সঙ্গে কথা বললেন তাঁরা।

 

এদিকে ইউক্রেনের ফের মৃত্যু হয়েছে এক ভারতীয় পড়য়ার। রুশ প্রেসিডেন্ট ভ্লাডিমির পুতিনের সঙ্গে আবার ফোনে কথা বলতে পারবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যুদ্ধবিধস্ত ইউক্রেন থেকে কীভাবে ভারতীয়দের নিরাপদ বের করা যায়, সে বিষয়ে আলোচনা হতে পারে দু'জনের। সূ্ত্রের খবর তেমনি।

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.