সিংহ ভেঙে যাওয়ার ঘটনায় দোষী সাব্যস্ত যাদুঘরের ৭ কর্মী

শত চেষ্টা করেও শাক দিয়ে মাছ ঢাকতে পারল না কলকাতার ভারতীয় যাদুঘর কর্তৃপক্ষ। অশোকস্তম্ভের সিংহ ভেঙে যাবার ঘটনায় যাদুঘরের সাত কর্মীকে দোষী সাব্যস্ত করল কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক। এরমধ্যে রয়েছেন পূরাতত্ব বিভাগের ভারপ্রাপ্ত এক শীর্ষ অফিসার।

Updated By: Oct 31, 2014, 06:42 PM IST
সিংহ ভেঙে যাওয়ার ঘটনায় দোষী সাব্যস্ত যাদুঘরের ৭ কর্মী

কলকাতা: শত চেষ্টা করেও শাক দিয়ে মাছ ঢাকতে পারল না কলকাতার ভারতীয় যাদুঘর কর্তৃপক্ষ। অশোকস্তম্ভের সিংহ ভেঙে যাবার ঘটনায় যাদুঘরের সাত কর্মীকে দোষী সাব্যস্ত করল কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক। এরমধ্যে রয়েছেন পূরাতত্ব বিভাগের ভারপ্রাপ্ত এক শীর্ষ অফিসার।

অভিযুক্তদের বিরুদ্ধে অবিলম্বে কড়া শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়ে গত সপ্তাহে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের চিঠি এসে পৌছেছে কলকাতা যাদুঘরের অধিকর্তা বি বেনুগোপালের কাছে। যদিও সরকারি ভাবে এখনও সেই চিঠির প্রাপ্তিস্বীকার করেনি যাদুঘর কর্তৃপক্ষ।

সূত্রের খবর, কর্তব্যে গাফিলতি সহ মোট ৪ টি অভিযোগে ওই সাত কর্মীকে পাঁচ থেকে সাত বছর পর্যন্ত সাসপেন্ড করা হতে পারে।

রামপূর্বা থেকে খননকার্যে উদ্ধার হওয়া, আড়াই হাজার বছরের পুরনো অশোকস্তম্ভ বরাবরই কলকাতা যাদুঘরের অন্যতম আকর্ষণ। চলতি বছর যাদুঘরের ২০০ বছর পূর্তিতে বিভিন্ন সংগ্রহশালা মেরামতির কাজ শুরু হয়। সেসময় অ্যানেক্স বিল্ডিং-এ সরানো হয় সিংহের মাথা সহ অশোকস্তম্ভটি। তখনই গাফিলতিতে সিংহের মাথা ভেঙে যায়। যাদুঘর সূত্রের খবর, মহিষাসুরমর্দিনীর একটি মূর্তি এবং মুখোশ গ্যালারির কিছু মুখোশও এই সময় নষ্ট হয়। তবে সেগুলি নিয়ে কেন্দ্রীয় সরকার আলাদা কোনও কোনও শাস্তিমূলক ব্যবস্থার নির্দেশ দেয়নি।

 

.