করোনায় মৃতদের সৎকার সমস্য়ার সমাধানে ৪৬৬ নোডাল অফিসার নিয়োগ রাজ্যের

কলকাতা এবং আশপাশের শহরাঞ্চলের জন্য ১২৪ জন নোডাল অফিসার এবং গ্রামীণ এলাকার জন্য ৩৪২ জন নোডাল অফিসার নিয়োগ করা হয়েছে।

Updated By: Apr 30, 2021, 08:48 PM IST
করোনায় মৃতদের সৎকার সমস্য়ার সমাধানে ৪৬৬ নোডাল অফিসার নিয়োগ রাজ্যের

নিজস্ব প্রতিবেদন- ধাপার মাঠে মৃতদেহের স্তূপ, রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে পরিত্যক্ত মৃতদেহ আসার খবর আসছে মুহূর্মুহূ। এরমধ্যেই এল স্বস্তির খবর। পরিষেবার অভাবে আর ফেলে রাখা যাবে না দেহ। মৃত্যুর ৩ ঘণ্টার মধ্যে শেষকৃত্য সম্পন্ন করতে হবে। সৎকার পদ্ধতি নিশ্চিত করতে শুক্রবার ৪৬৬ জন নোডাল অফিসার (Nodal officer) নিয়োগের ঘোষণা করল রাজ্য। নবান্ন সূত্রে খবর, রোগীর শেষকৃত্যের সমস্ত খরচও রাজ্য বহন করবে, তবে ডেথ সার্টিফিকেট (Death Certificate) দেখাতে হবে পরিবারকে। শুক্রবার নবান্ন জানিয়েছে, নোডাল অফিসাররাই এখন থেকে করোনা রোগীদের মৃতদেহ সৎকারের দায়িত্বে। তাঁদের নাম এবং ফোন নম্বর জানিয়ে বিজ্ঞপ্তিও (Notification) প্রকাশ করেছে রাজ্য সরকার (State Government)। কলকাতা এবং আশপাশের শহরাঞ্চলের জন্য ১২৪ জন নোডাল অফিসার এবং গ্রামীণ এলাকার জন্য ৩৪২ জন নোডাল অফিসার নিয়োগ করা হয়েছে।

আরও পড়ুন: শপিংমল, সিনেমাহল, রেস্তোরাঁ বন্ধ; দিনে বাজার খোলা ৫ ঘণ্টা, নির্দেশ নবান্নের

রাজ্যে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের পর থেকেই মৃ্ত্যুর সংখ্যা ক্রমশ বাড়ছে। শুক্রবার দৈনিক মৃত্যুর সংখ্যা এযাবৎ সর্বোচ্চ। ডেথ সার্টিফিকেট পেতে দেরি হওয়া নিয়ে অভিযোগ পাহাড়প্রমাণ। নবান্নের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে চিকিৎসকের অধীনে রোগীর চিকিৎসা চলছিল, তিনি ডেথ সার্টিফিকেট দিতে পারবেন। এমনকি রোগীর ব্যক্তিগত চিকিৎসকও ডেথ সার্টিফিকেট দিতে পারবেন। হাসপাতালে মৃত্যু হলেও এই নিয়ম বজায় থাকবে। কোনও রোগীকে স্থানান্তরের সময় মৃত্যু হলে, যে হাসপাতাল থেকে নিয়ে যাওয়া হচ্ছিল, তাদেরই ডেথ সার্টিফিকেট দিতে হত। এখন থেকে নিয়ম বদলে গেল। রোগীকে রেফার করার পরে যে হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে তারা ডেথ সার্টিফিকেট দেবে। রোগীর দেহ সৎকারে পুলিশের নো অবজেকশন সার্টিফিকেট (NOC) লাগবে না বলে জানিয়েছে প্রশাসন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে যে, করোনায় আক্রান্ত হয়ে কারও মৃত্যু হলে তা আগে সংশ্লিষ্ট নোডাল অফিসারকে জানাতে হবে। প্রতি পুরসভায় নোডাল আধিকারিক রাখবে সরকার। রোগীর মৃত্যুর তিন ঘণ্টার মধ্যে শেষকৃত্যের (Last Rites)ব্যবস্থা করবেন তাঁরাই। শেষকৃত্যে রোগীর পরিজন হাজির থাকতে পারবেন। মাস্ক (Mask) ও পিপিই কিট (PPE Kit) পরে মাত্র ৫ জন হাজির থাকতে পারবেন শেষকৃত্যে।

 

 

.