Health Commission: চিকিৎসায় গাফিলতি! রোগীমৃত্যুতে ৩ বেসরকারি হাসপাতালকে জরিমানা স্বাস্থ্য কমিশনের....

কাঠগড়ায় ইনস্টিটিউট অফ নিউরো সায়েন্সস বা INK, ফর্টিসের মতো কলকাতার নামী হাসপাতাল। সঙ্গে উত্তর ২৪ পরগনার আরও একটি হাসপাতালও।

Updated By: Dec 5, 2023, 11:51 PM IST
Health Commission: চিকিৎসায় গাফিলতি! রোগীমৃত্যুতে ৩ বেসরকারি হাসপাতালকে জরিমানা স্বাস্থ্য কমিশনের....

মৈত্রেয়ী ভট্টাচার্য: কলকাতার ২, উত্তর ২৪ পরগনার ১। চিকিৎসার গাফিলতির অভিযোগে ৩ বেসরকারি হাসপাতালকে জরিমানা করল স্বাস্থ্য কমিশন। কত টাকা? মোট ২৫ লক্ষ।

আরও পড়ুন:   Jadavpur University: যাদবপুরে ছাত্রমৃত্যুর ঘটনায় অভিযুক্তদের শোকজ, শাস্তি আরও ২ ছাত্রকে!

কলকাতার শহরে অন্যতম নামী বেসরকারি হাসপাতাল ইনস্টিটিউট অফ নিউরো সায়েন্সস বা INK। সেই হাসপাতালেই এমআরআই করাতে গিয়ে মৃত্যু হয়েছিল এক কলেজছাত্রীর। কবে? ২৯ এপ্রিল।

পরিবার সূত্রে খবর, স্নায়ুজনিত সমস্যা ভুগছিলেন ওই কলেজছাত্রী। মল্লিকবাজারে ইনস্টিটিউট অফ নিউরো সায়েন্সসের আউটডোরে আনা হয়েছিল তাঁকে। এরপর চিকিৎসকের পরামর্শে এমআরআই চলাকালীনই অসুস্থ হয়ে পড়েন ওই তরুণী এবং কিছুক্ষণ পর মৃত্যু হয় তাঁর। কীভাবে? তদন্তে চিকিৎসায় গাফিলতির প্রমাণ মিলেছে। জরিমানা, ১০ লক্ষ টাকা।  

দ্বিতীয় ঘটনাটি শহরের আর নামী হাসপাতাল ফর্টিসে। এক্টোপিক প্রেগনেন্সির চিকিৎসা চলছিল এক মহিলার। এরপর যখন ব্য়াথা অসহ্য হয়ে ওঠে, তখন স্ত্রীরোগ বিশেষজ্ঞের বদলে শল্য চিকিৎসকের অধীনের ভর্তি নেওয়া হয় তাঁকে। মাত্র কয়েক ঘণ্টার মধ্যে মৃত্যু হয় ওই মহিলা। চিকিৎসায় গাফিলতির অভিযোগে হাসপাতাল কর্তৃপক্ষকে ১০ লক্ষ টাকা জরিমানা নির্দেশ দিয়েছে স্বাস্থ্য কমিশন।

আরও পড়ুন:  Calcutta High Court: 'হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে কেন ভিন্ন অবস্থান'? SSC-র কাছে হলফনামা তলব

উত্তর ২৪ পরগনার খড়দহে আত্মীয়ের বাড়িতে বেড়াতে এসে অসুস্থ হয়ে পড়েছিলেন আশি বছরের এক প্রৌঢ়া। অসমের বাসিন্দা ছিলেন তিনি। অভিযোগ, সঞ্জীবনী হাসপাতালে নিয়ে গেলে, প্রথমে দীর্ঘক্ষণ হুইলচেয়ারে বসিয়ে রাখা হয় তাঁকে। শেষে পুরসভার চেয়ারম্যানকে ফোন করে চিকিৎসককে আনানোর ব্যবস্থা করেন পরিবারের লোকেরাই। কিন্তু বাঁচানো যায়নি ওই প্রৌঢ়াকে। হাসপাতালে পরিকাঠামো দেখে অসন্তুষ্ট স্বাস্থ্য কমিশন। জরিমানা করা হয়েছে ৫ লক্ষ টাকা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.