World Oral Health Day 2022: আজ ভালো ভাবে ব্রাশ করেছেন? জানেন আজ কী দিন?

ইউনিসেফের একটি সমীক্ষায় দেখা গিয়েছে, বেশি চিনিযুক্ত খাদ্য-পানীয় খেয়ে ওজন বেশি হওয়ার বিপদের মুখোমুখি বিশ্বের অধিকাংশ শিশুই। ফলে সার্বিক ভাবে সকলকেই সচেতন হতে হবে।

Updated By: Mar 20, 2022, 02:27 PM IST
World Oral Health Day 2022: আজ ভালো ভাবে ব্রাশ করেছেন? জানেন আজ কী দিন?

নিজস্ব প্রতিবেদন: মৌখিক স্বাস্থ্যদিবস একটু অন্যরকম একটি দিন। যে দিনটি নিয়ে সাধারণ মানুষ হয়তো ততটা সচেতন নয়, ততটা ভাবিতও নয়। তবে দিনটির গুরুত্বকে অস্বীকার করা যায় না।

সারা পৃথিবীতে আজ পালিত হচ্ছে বিশ্ব মৌখিক স্বাস্থ্য দিবস (World Oral Health Day 2022)। এই বিশেষ দিনটি উপলক্ষ্যে, সামগ্রিক সুস্থতার জন্য মৌখিক স্বাস্থ্যের তাৎপর্যের উপর গুরুত্ব আরোপ এবং এ সংক্রান্ত সচেতনতা প্রসার করা হয়।

১০টি উন্নত দেশে করা একটি সমীক্ষার ফলাফল থেকে জানা গিয়েছে, দাঁতের সুরক্ষার উপায় হিসাবে শিশুদের ঠান্ডা পানীয় এবং চিনি বা মিষ্টিযুক্ত খাবার খাওয়া থেকে বিরত রাখার কাজটা অনেক মা-বাবাই সে ভাবে করেন না। মার্কিন যুক্তরাষ্ট্রে আয়োজিত ওই সমীক্ষায় অভিভাবকদের মাত্র ৩০ শতাংশ জানিয়েছেন, তাঁদের বাচ্চাদের চিনিযুক্ত খাবার বা ঠান্ডা পানীয় দেওয়ার বিষয়ে তাঁরা যথেষ্ট সাবধান।

ইউনিসেফের একটি সমীক্ষায় দেখা গিয়েছে, বেশি চিনিযুক্ত খাদ্য-পানীয় খেয়ে ওজন বেশি হওয়ার বিপদের মুখোমুখি বিশ্বের অধিকাংশ শিশুই। ফলে সার্বিক ভাবে সকলকে সচেতন হতে হবে।

আরও পড়ুন: International Day of Happiness 2022: যাও সুখের সন্ধানে যাও! কিন্তু কী ভাবে মিলবে সুখ?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.