Ukraine Crisis: ডাক্তারি পড়ার জন্য কেন ইউক্রেনকে বেছে নেন ভারতীয় পড়ুয়ারা? কারণ জানলে অবাক হবেন

হরিয়ানা, পাঞ্জাব এবং পশ্চিমবঙ্গের একাধিক শিক্ষার্থী রয়েছেন, যারা বর্তমানে সে দেশে উদ্ধারের অপেক্ষায় প্রহর গুনছেন। 

Updated By: Feb 26, 2022, 03:10 PM IST
Ukraine Crisis: ডাক্তারি পড়ার জন্য কেন ইউক্রেনকে বেছে নেন ভারতীয় পড়ুয়ারা? কারণ জানলে অবাক হবেন
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: দুই দেশের মধ্যে যুদ্ধ শুরু। এর মধ্যেই প্রাণ হাতে নিয়ে আটকে রয়েছেন ভারতীয় পড়ুয়ারা। রাশিয়া-ইউক্রেনের সংঘাত এখন বোমা-গুলি-বন্দুকে। ভবিতব্যে যে এমন লিখনী রয়েছে তা কল্পনাতীত ছিল ইউক্রেনে ডাক্তারি পড়তে যাওয়া ভারতীয় পড়ুয়াদের। এদের মধ্যে হরিয়ানা, পাঞ্জাব এবং পশ্চিমবঙ্গের একাধিক শিক্ষার্থী রয়েছেন, যারা বর্তমানে সে দেশে উদ্ধারের অপেক্ষায় প্রহর গুনছেন। 

কতজন ভারতীয় পড়ুয়া রয়েছেন ইউক্রেনে? 

ইউক্রেনের শিক্ষা এবং বিজ্ঞান মন্ত্রকের তথ্য অনুসারে, ১৮ হাজার ৯৫ জন ভারতীয় পড়ুয়ারা বর্তমানে সে দেশে রয়েছেন। এদের মধ্যে বেশিরভাগই এমবিবিএস পড়তে গিয়েছেন। 

কেন ইউক্রেনকে বেছে নিচ্ছেন পড়ুয়ারা? 

জলন্ধরের এক শিক্ষা পরামর্শবিদ (education consultant) জানিয়েছেন ভারতের মতো এত প্রতিযোগিতা নেই ইউক্রেনে। ফলে সেখানে চিকিৎসাবিজ্ঞান খুব সহজেই পড়া যায়। বাইরের ডিগ্রি থাকলে তার গুরুত্ব বেশি হয়। ফলে পরবর্তী পড়াশুনোর ক্ষেত্রে তা লাভদায়ক ভূমিকা পালন করে। এছাড়াও ইন্ডিয়ান মেডিকেল কাউন্সিল, ওয়ার্ল্ড হেলথ কাউন্সিল -প্রতিষ্ঠানগুলি ইউক্রেনের এই এমবিবিএস ডিগ্রিকে মান্যতা দেয়। আরও একটি কারণ হল-কম খরচ। ভারতে আধা সরকারি প্রতিষ্ঠানে ডাক্তারি পড়তে ৫ বছরে ১০ থেকে ১২ লক্ষ টাকা খরচ হয়৷ বেসরকারিতে তা প্রায় ৫০ লক্ষ টাকা। আর সরকারি হলে বছরে ২ লক্ষ। কিন্তু প্রতিযোগিতা অত্যন্ত কঠিন। সকলে সুযোগ পায় না। আর ইউক্রেনে ডাক্তারি পড়তে লাগে ৪-৫ লক্ষ টাকা। যা প্রায় তিনগুণ কম। 

যদিও অনেকেই বলেছেন যে এমবিবিএস-আসন সংখ্যা ভারতে যথেষ্ট রয়েছে। তা ছেড়ে ইউক্রেনে কেন যান পড়ুয়ারা তা যথেষ্ট স্পষ্ট নয়। 

তবে কি ইউক্রেনে এমবিবিএস এ সহজে ভর্তি হওয়া যায়? 

ফরিদাবাদ হেলথ সায়েন্সের এক আধিকারিকের কথায় ভারতে যারা সুযোগ না পান তারাই ইউক্রেনে যান এমবিবিএস করতে। ভারতে থাকলে National Eligibility cum Entrance Test (NEET)  পরীক্ষা এবং অত্যন্ত ভাল রেজাল্ট ছাড়া এমবিবিএস সম্ভব নয়৷ আর সেখানে ইউক্রেনে পড়তে গেলে নিট পরীক্ষায় একবার পাস করলেই হবে৷ পড়ুয়াদের মতে ইউক্রেনে চিকিৎসা বিজ্ঞানের পরিকাঠামো যথেষ্ট উন্নত। বিশ্বজুড়েই ডিগ্রিকে মান্যতা দেওয়া হয়৷

আরও পড়ুন, Hair Loss: চুল পড়ার সমস্যা বেড়েই চলেছে? কোন রোগের প্রাথমিক উপসর্গ জানেন?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.