Malaria Vaccine: এসে গেল ভ্যাকসিন, বিশ্ব থেকে বিদায় নেবে ম্যালেরিয়া

নয়া এই ম্যালেরিয়ার টিকার নাম মসকুইরিক্স। টিকা বিক্রি করছে গ্ল্যাক্সোস্মিথক্লাইন নামে এক সংস্থা। টিকার ৪টি ডোজ।

Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Jul 22, 2022, 07:09 PM IST
Malaria Vaccine: এসে গেল ভ্যাকসিন, বিশ্ব থেকে বিদায় নেবে ম্যালেরিয়া
ছবিটি প্রতীকী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: বিশ্ববাসীর জন্য সুখবর। বিশ্বের প্রথম ম্যালেরিয়া টিকাকে ছাড়পত্র দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। যদিও প্রাথমিকভাবে আফ্রিকা মহাদেশে ম্যালেরিয়া টিকাকে বাজারজাত করার অনুমোদন দিয়েছে WHO। তবে সুদিন যে সামনেই সেটা আর বলার অপেক্ষা রাখে না। টিকার প্রভাবে ধীরে ধীরে বিশ্ব থেকে নির্মূল হবে ম্যালেরিয়া। আশাবাসী বিশেষজ্ঞ মহল। 

আফ্রিকা মহাদেশের ৩টি দেশে এই টিকার ছাড়পত্র দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ঘানা, কেনিয়া ও মালওয়াই- আপাতত ম্যালেরিয়ার টিকাকরণ হবে আফ্রিকা মহাদেশের এই ৩ দেশে। এই টিকা তৈরির পিছনে বিরাট অবদান রয়েছে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের। নয়া এই ম্যালেরিয়ার টিকার নাম মসকুইরিক্স। টিকা বিক্রি করছে গ্ল্যাক্সোস্মিথক্লাইন নামে এক সংস্থা। টিকার ৪টি ডোজ। ম্যালেরিয়ার বিরুদ্ধে যুদ্ধে এই টিকাকে 'ঐতিহাসিক' পদক্ষেপ বলে আখ্যা দিয়েছে হু। যদিও একদল বিশেষজ্ঞের মতে এই টিকা এখনও ৫০ শতাংশও কার্যকরী নয়। তবে তাতেও ম্যালেরিয়ায় মৃত্যু হার কমবে বলে  আশাবাদী WHO। 

প্রসঙ্গত, ফি বছর ম্যালেরিয়ায় বহু শিশুর মৃত্যু হয় আফ্রিকায়। যারা মূলত ৫ বছরের কম বয়সী শিশু। পরিসংখ্যান বলছে, ২০২০ সালে আফ্রিকা মহাদেশে মোট ম্যালেরিয়ায় আক্রান্ত হন ২৪ কোটি ১০ লাখ। যার মধ্যে প্রাণ হারান ৬ লাখ ২০ হাজার। তবে এই টিকা সবাইকে দেওয়ার ক্ষেত্রে একটা বড় বাধা হতে চলেছে, তার জোগান। GSK বলেছে, ২০২৮ পর্যন্ত তারা বছরে ১ কোটি ৫০ লাখ ডোজ তৈরি করতে পারবেন। কিন্তু WHO-এর হিসেব বলছে, প্রতিবছর আফ্রিকায় যে ২ কোটি ৫০ লাখ শিশু জন্মায়, তাদের জন্য প্রয়োজন মোট ১০ কোটি ডোজ। 

আরও পড়ুুন, Marburg Virus: চোখ রাঙাচ্ছে ভয়ঙ্কর মারবার্গ ভাইরাস, প্রতি ১০ জনে ৮ জনের মৃত্যুর আশঙ্কা

দেশে প্রথম হদিশ বিশ্বের বিরলতম ব্লাড গ্রুপের! সব তথ্য এক ক্লিকে...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.