আমেরিকায় কমছে রেমডেসিভিরের প্রয়োগ, শুধুমাত্র সঙ্কটজনক রোগীকেই দেওয়া হচ্ছে এই ওষুধ!

শুক্রবার এর কারণ জানিয়েছে আমেরিকার ডিপার্টমেন্ট অব হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস (HHS)।

Edited By: সুদীপ দে | Updated By: Sep 13, 2020, 01:37 PM IST
আমেরিকায় কমছে রেমডেসিভিরের প্রয়োগ, শুধুমাত্র সঙ্কটজনক রোগীকেই দেওয়া হচ্ছে এই ওষুধ!

নিজস্ব প্রতিবেদন: বিশ্বজুড়ে করোনা পরিস্থিতির ক্রমশ অবনতি হচ্ছে। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। আক্রান্তের সংখ্যার নিরিখে শীর্ষে রয়েছে আমেরিকা। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে করোনা রোগীদের চিকিৎসায় ওষুধ প্রয়োগে নিয়ন্ত্রণ আনতে চাইছে আমারিকা! শুধুমাত্র সঙ্কটজনক রোগীদের চিকিৎসার ক্ষেত্রেই Remdesivir প্রয়োগের নির্দেশ দেওয়া হয়েছে মার্কিন স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে। শুক্রবার এ কথা জানিয়েছে ডিপার্টমেন্ট অব হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস (HHS)।

সম্প্রতি মার্কিন হাসপাতালগুলি জানিয়েছে, ওষুধের আকাশছোঁয়া দাম আর করোনার চিকিৎসায় সীমিত গণ্ডিতেই ব্যবহারের ফলে Remdesivir-এর প্রয়োগ কমিয়ে দেওয়া হচ্ছে। পাশাপাশি, এই ওষুধের কার্যকারিতা নিয়েও খুব একটা সন্তুষ্ট নন অনেক মার্কিন চিকিৎসক। ডিপার্টমেন্ট অব হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস (HHS) শুক্রবার জানায়, ৬ জুলাই থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত পাওয়া রিপোর্ট অনুযায়ী, বড় শহর বা আঞ্চলিক স্তরের হাসপাতালগুলিতে প্রায় ৭২ শতাংশ ক্ষেত্রে Remdesivir প্রয়োগ করা হয়েছে।

আরও পড়ুন: বড় খবর, ফের অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল শুরু করল AstraZeneca

ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের চিকিৎসক রাজেশ গান্ধী জানান, সীমিত পরিসরেই করোনা রোগীদের উপর এই ওষুধ প্রয়োগ করা যাবে। তার উপর প্রতিটি ভয়েলের দামও আকাশছোঁয়া। তাই Remdesivir-এর প্রয়োগ ক্রমশ কমিয়ে দিচ্ছে আমেরিকার অনেক হাসপাতালই। জরুরি ভিত্তিতে শুধুমাত্র সঙ্কটজনক করোনা রোগীদের চিকিৎসার কাজেই ব্যবহার করা যেতে পারে এই ওষুধ।

.