করোনা আক্রান্ত শরীরে বাসা বাঁধতে পারে টিবি, বাড়ছে সংক্রমণ, সাবধান করল স্বাস্থ্য মন্ত্রক

টিবি দীর্ঘদিন রোগীর শরীরে বাসা বেঁধে থাকে। তাই এই সময় করোনা আক্রান্ত হলে বিপদ বড়, জানাচ্ছে কেন্দ্র।

Updated By: Jul 18, 2021, 10:28 AM IST
করোনা আক্রান্ত শরীরে বাসা বাঁধতে পারে টিবি, বাড়ছে সংক্রমণ, সাবধান করল স্বাস্থ্য মন্ত্রক

নিজস্ব প্রতিবেদন: শনিবার করোনামুক্তদের সাবধান করল স্বাস্থ্যমন্ত্রক। করোনায় আক্রান্ত হওয়ার পর আপনার শরীরে বাসা বাঁধতে পারে টিবি (TB)-ও। করোনা সংক্রমিত দুর্বল দেহে টিউবারকিউলোসিসের (Tuberculosis) বাসা বাঁধার সম্ভাবনা প্রবল। করোনার কারণেই টিবি রোগীর সংখ্যা ক্রমশ বাড়ছে।

করোনা থেকে সেরে উঠেও রেহাই নেই। সুস্থ রোগীদের মধ্যে দেখা দিচ্ছে টিবি (TB)। সম্প্রতি মধ্যপ্রদেশে (Madhyapradesh) ঘটছে এমন ঘটনা। চিকিৎসকরা জানিয়েছেন, করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন (Corona Recovered Patients) এমন ব্যক্তিরা ফের টিউবারকিউলোসিসে (Tuberculosis) আক্রান্ত হচ্ছেন। কোভিড-১৯ ভাইরাসজনিত রোগ হলেও টিবি মূলত ব্যাকটেরিয়া ঘটিত রোগ। যদিও উভয়ই ফুসফুস ও শ্বাসতন্ত্রে ব্যাপকভাবে প্রভাব ফেলে।

ভোপালের হামিদিয়া হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান চিকিৎসক লোকেন্দ্র দেভ জানান, 'উদ্বেগজনকভাবেই যারা টিবিতে আক্রানন্ত হয়ে আসছেন, তাঁদের প্রত্যেকে সম্প্রতি করোনায় আক্রান্ত হয়েছেন। যদিও করোনার সরাসরি প্রভাবের ফলেই এমনটা হচ্ছে কি না তা নিয়ে এখনই চূড়ান্ত কোনো বিবৃতিতে আসার সময় আসেনি।' 

শনিবার স্বাস্থ্য়মন্ত্রকের প্রকাশিত বিবৃতিতে জানানো হয়, করোনা সংক্রান্ত বিধিনিষেধ ও প্রশাসসনের বিশেষ প্রচেষ্টাতেই ২০২০ সালে দেশে টিবিতে আক্রান্ত রোগীর সংখ্যা ২৫ শতাংশ কমলেও। বেশ কিছু ক্ষেত্রে টিউবারকিউলোসিস সংক্রমণ চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। কেন্দ্রের তরফে  নির্দেশ দেওয়া হয়েছে, করোনা রোগীদের টিউবারকিউলোসিস স্ক্রিনিং ও সমস্ত টিবি রোগীর জন্য কোভিড-১৯ স্ক্রিনিং করাতে হবে। 

টিবি  হলে কাশি, জ্বর ও শ্বাসকষ্টের সমস্য দেখা দিতে পারে। টিবি দীর্ঘদিন রোগীর শরীরে বাসা বেঁধে থাকে। তাই এই সময় করোনা আক্রান্ত হলে বিপদ বড়, জানাচ্ছে কেন্দ্র।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.