বিপদ!!!ভুলেও খালি পেটে এই খাবারগুলো খাবেন না!

খালি পেটে আমরা নানান রকম খাবার ও পানীয় খেয়ে বা পান করে থাকি। কিন্তু আজান্তেই সেইসব খাবার বা পানীয় আমাদের ক্ষতি করে বিস্তর। তাই একটু জেনে নিলে, আরেকটু সচেতন হলে একটা সুস্থ শরীর পাওয়া যাবে। দেখে নিন সেইসব খাদ্য-পানীয়ের তালিকাটি-

Updated By: Jul 8, 2016, 06:34 PM IST
বিপদ!!!ভুলেও খালি পেটে এই খাবারগুলো খাবেন না!

ওয়েব ডেস্ক: খালি পেটে আমরা নানান রকম খাবার ও পানীয় খেয়ে বা পান করে থাকি। কিন্তু আজান্তেই সেইসব খাবার বা পানীয় আমাদের ক্ষতি করে বিস্তর। তাই একটু জেনে নিলে, আরেকটু সচেতন হলে একটা সুস্থ শরীর পাওয়া যাবে। দেখে নিন সেইসব খাদ্য-পানীয়ের তালিকাটি-

১) কফি- অনেকেরই সকাল বেলাটা শুরু হয় এক কাপ কফি হাতে। কিন্তু খালি পেটে কফি খেলে অ্যাসিডিটির সমস্যা হয়। অতিরিক্ত মাত্রার 'স্টম্যাক অ্যাসিড' হজমের সমস্যা সৃষ্টি করে। আর দীর্ঘদিন ধরে খালি পেটে কফি খাওয়ার অভ্যাস থাকলে তা বড় সমস্যা তৈরী করতে পারে।

২) কলা- কলাতে থাকে প্রচুর পরিমানে ম্যাগনেশিয়াম। খালি পেটে কলা শরীরের পটাশিয়াম-ম্যাগনেশিয়াম ভারসাম্য নষ্ট করে। এর থেকে হার্টের সমস্যা পর্যন্ত হতে পারে।

৩) লেবু- খালি পেটে লেবু জাতীয় ফল খেলে অ্যাসিডিটির সমস্যা হতে পারে। এর থেকে 'গ্যাসট্রিক অ্যালার্জি'ও হয়।

৪) মিষ্টি- মিষ্টি হজম করতে লাগে ইনসুলিন কিন্তু খালি পেটে মিষ্টি খেলে বদহজম হয়ে থাকে, কারণ, শরীরে তখন পর্যাপ্ত পরিমানে ইনসুলিন উপস্থিত থাকে না।

৫) অ্যালকোহল- খালি পেটে অ্যালকোহল পান করলে শরীর ও মস্তিষ্ক অবশ হয়ে যেতে পারে। শরীরে স্নায়বিক দৌর্বল্য হওয়া খুবই স্বাভাবিক। এর থেকে বড় রকমের সমস্যাতেও ভুগতে হতে পারে।

বর্ষায় কনজাংকটিভাইটিস হলে কী করবেন আর কী করবেন না

.