জলই জীবন, কিন্তু সেটা খাওয়ারও আছে গুরুত্বপূর্ণ নিয়ম

আমরা সবাই জানি জলই জীবন। জলের জন্যই রয়েছে প্রাণ। এই পৃথিবীর তিন ভাগই তো জল। আর এক ভাগ স্থল। শুধু পৃথিবীই বা কেন। আমাদের শরীরের ৭০ শতাংশ জল। মস্তিষ্কের ক্ষেত্রেও তাই। সে সব না হয় হল। কিন্তু জানেন কী, জলটাও নিয়ম করে পান করা উচিত। তাহলেই পাবেন উপকার। অন্যথায় জল শরীরের ক্ষতিও করতে পারে। তাই এক ঝলকে জেনে নিন, জল কীভাবে পান করা উচিত।

Updated By: Feb 17, 2016, 02:58 PM IST
জলই জীবন, কিন্তু সেটা খাওয়ারও আছে গুরুত্বপূর্ণ নিয়ম

ওয়েব ডেস্ক: আমরা সবাই জানি জলই জীবন। জলের জন্যই রয়েছে প্রাণ। এই পৃথিবীর তিন ভাগই তো জল। আর এক ভাগ স্থল। শুধু পৃথিবীই বা কেন। আমাদের শরীরের ৭০ শতাংশ জল। মস্তিষ্কের ক্ষেত্রেও তাই। সে সব না হয় হল। কিন্তু জানেন কী, জলটাও নিয়ম করে পান করা উচিত। তাহলেই পাবেন উপকার। অন্যথায় জল শরীরের ক্ষতিও করতে পারে। তাই এক ঝলকে জেনে নিন, জল কীভাবে পান করা উচিত।

১) সকালবেলায় উঠে খালি পেটেই এক গ্লাস জল খেয়ে নিন। কারণ, তার আগে বেশ কয়েক ঘণ্টা আপনার শরীরে জল যায়নি। আপনি তো ঘুমিয়ে ছিলেন।

২) আপনি রাস্তায় বেরোলে, সঙ্গে অবশ্যই একটা জলের বোতল রাখুন। যাতে আপনার জল পিপিসা পেলেই খেতে পারেন। আপনার শরীরে যেন জলের অভাব না হয়।

৩) যদি আপনি অফিসে চাকরি করেন। তাহলে আপনার টেবলে বড় একটা জলের পাত্র রাখুন। অফিস ছাড়ার সময় পুরো জলটাই যেন শেষ হয়ে যায়, এটা মাথায় রাখবেন।

৪) অনেক সময় শুধু জল খেতে গেলে ভালো লাগে না। সেখানে তখন জলের মধ্যে একটু লেবুর রস ফেলে দিন। দেখবেন জল খেতে সুস্বাদু লাগবে।

৫) খেতে বসার আধঘণ্টা আগে জল খেয়ে নিন। খাওয়ার সময় বেশি জল একেবারেই পান করবেন না। খুব ইচ্ছে করলে, এক আধ চুমুক বড়জোর।

.