গর্ভধারণ নিয়ে গবেষণায় উঠে এল নতুন তথ্য

এতদিন যে ধারণা ছিল, নতুন গবেষণায় ফল পাওয়া গেল তার একদম উল্টো। গর্ভধারণ নিয়ে উঠে এল নতুন তথ্য। কী বলছে নতুন গবেষণা? গবেষণা বলছে, বেশি বয়সে গর্ভবতী মায়েদের সন্তান বেশি বুদ্ধিমান হয়।

Updated By: Feb 15, 2017, 03:35 PM IST
গর্ভধারণ নিয়ে গবেষণায় উঠে এল নতুন তথ্য

ওয়েব ডেস্ক : এতদিন যে ধারণা ছিল, নতুন গবেষণায় ফল পাওয়া গেল তার একদম উল্টো। গর্ভধারণ নিয়ে উঠে এল নতুন তথ্য। কী বলছে নতুন গবেষণা? গবেষণা বলছে, বেশি বয়সে গর্ভবতী মায়েদের সন্তান বেশি বুদ্ধিমান হয়।

আগে বলা হত, যত কম বয়সে মেয়েরা মা হবে, ততই ভালো। তাতে সন্তান একদিকে যেমন স্বাস্থ্যবান হয়, তেমনই বুদ্ধিমানও হয়। মেয়েদের ২৫ থেকে ২৯ বছর পর্যন্ত বয়স গর্ভধারণের জন্য আদর্শ সময়। কিন্তু নতুন গবেষণা বলছে এর পুরো উল্টো কথা। লন্ডন স্কুল অফ ইকোনমিকসের গবেষণা বলছে, মেয়েদের গর্ভধারণে জন্য এখন আদর্শ সময় ৩২ থেকে ৩৯ বছর।

এর পিছনে কারণও ব্যাখ্যা করা হয়েছে। গবেষণায় বলা হয়েছে, বেশি বয়সে যারা মা হচ্ছেন, তুলনামূলকভাবে তাঁদের মধ্যে শিক্ষার হার বেশি, কর্মজীবনে তাঁরা স্থিতিশীল এবং সেইসঙ্গে ধূমপানের হারও অনেক কম। গর্ভাবস্থায় এর সবেরই প্রভাব পড়ছে সন্তানের উপর। যার ফলে ৩০ বছরের পর যেসব মহিলারা গর্ভধারণ করেছেন ও সন্তানের জন্ম দিয়েছেন, তাঁদের সন্তান অনেক বেশি বুদ্ধিমান।

নিঃসন্দেহে যেসব মহিলারা কেরিয়ারকে একটু গুছিয়ে নিয়ে ৩৫ বছরে মা হতে চান, তাদের কাছে এই গবেষণা সুসংবাদ।

আরও পড়ুন, রোগী মৃত্যু ঘিরে ধুন্ধুমার একবালপুর CMRI, অবরোধ ডায়মন্ডহারবার রোড

.