ছুটি নয়, সম্মান দিতে হলে কোভিড শহিদ ডাক্তারদের পরিবারের পাশে থাকুন, আর্জি চিকিৎসকদের

আজ ডক্টরস ডে পালনে ছুটি ঘোষণা করেছে রাজ্য সরকার

Edited By: অরুণিমা কর্মকার বাগচি | Updated By: Jul 1, 2021, 08:26 PM IST
ছুটি নয়, সম্মান দিতে হলে কোভিড শহিদ ডাক্তারদের পরিবারের পাশে থাকুন, আর্জি চিকিৎসকদের

নিজস্ব প্রতিবেদন: আজ ডক্টরস ডে (Doctor's Day)। কোন দিবস মানেই ছুটির আমেজ। কিন্তু সেই আমেজে গা ভাসাতে পারেন না ওই প্রাণদায়ী মানুষগুলো। রাজ্য সরকার ছুটি ঘোষণা করলেও তা মানতে নারাজ অ্যাসোসিয়েশন অব হেলথ সার্ভিস ডক্টরস। সারা বছরের মতো তাঁদের আজও কর্তব্য দায়িত্ব পালনের দিন। তাই আজ তাঁদের দাবি প্রতিটি কোভিড শহীদ পরিবারের (Covid Martyrs) একজনের স্থায়ী চাকরি ও আর্থিক সহায়তা দেওয়া হোক। কর্মস্থলে নিরাপত্তা ও সুরক্ষা দেওয়া হোক চিকিৎসকদের। চিকিৎসক দিবস কে কোভিড যুদ্ধে শহিদ চিকিৎসক স্বাস্থ্যকর্মীদের স্মরণ ও শ্রদ্ধাজ্ঞাপনের দিন হিসেবে পালনের সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ জয়েন্ট ফোরাম অফ ডক্টরস।

জীবনের বাজি রেখে যাঁরা দিন রাত এক করে, PPE -র ভিতর গলদঘর্ম হয়ে মানুষের সেবা করে গিয়েছেন, তাঁদের আজ শ্রদ্ধাঞ্জলি। তবে কোনও ছুটি চাই না। প্রায় ১৫০০ ডাক্তার রোগীকে বাঁচাতে গিয়ে অক্লান্ত পরিশ্রম করেছেন। তবু এঁরা নিজেদের বাঁচাতে পারলেন না। সহকর্মীরা তখন পাশে থাকলেও লাভ হয়নি। পরিবার ছেড়ে বহু দূরে সাদা পিপিইকিটের আবরণে পরিষেবা দেওয়া শুরু করছিলেন। আর তার মধ্যেই ওষ্ঠাগত প্রাণ। বহু দাবিতে তাঁদের পথে নামতেও দেখা গিয়েছে। কেন টিকা নেই, কেন অক্সিজেন নেই, একাধিক অনিশ্চিয়তার কৈফিয়ত দিতে হয়েছে প্রতিনিয়ত। তবু ক্লান্ত হননি। তাই বিগত ১৫ মাস ধরে যে যে সমস্যায় ভুগতে হচ্ছে ডাক্তার-স্বাস্থ্যকর্মীদের তা যেন না আর না হয়, সেই আর্জিই আজ ডক্টরস ডে তে সরকারের কানে পৌঁছাতে চায় তাঁরা। আর এর মাধ্যমেই সম্মানিত হবেন কোভিড যুদ্ধে শহীদ বন্ধুরা। যে যুদ্ধে তাঁরা নেমেছেন, সে যুদ্ধে সেনা তথা ডাক্তার স্বাস্থ্যকর্মীদের কথা ভাবতে হলে তাঁদের অস্ত্র দিতে হবে, কর্মস্থল তথা যুদ্ধক্ষেত্রের পরিকাঠামো ঠিক করার অনুরোধ রাখছেন আজ।  

আরও পড়ুন: শিশুদের শরীরে Covavax ট্রায়ালে নিষেধাজ্ঞা, বড় ধাক্কা খেল Seram Institute

বিধানচন্দ্র রায়ের জন্ম-মৃত্যুদিনকে স্মরণ করে আজ ২১ জুলাই তাঁর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। তিনি যে শুধু চিকিৎসার উন্নতি করে গিয়েছেন এমনটা নয়, তিনি পশ্চিমবঙ্গে স্বাস্থ্য নিয়েও চিন্থিত ছিলেন। কোভিড পরিস্থিতিতে বর্তমানের ডাক্তাররাও সেই পথের পথিক। চিকিৎসক দিবসেও খোলা আছে আউটডোর, ইনডোর,জরুরি পরিষেবা। চলছে কোভিড, নন-কোভিড চিকিৎসা। ছুটি নয়, কর্তব্য পালন করছে তাঁরা।

আরও পড়ুন: Corona Update: ফের বাড়ল দৈনিক আক্রান্ত ও মৃত্যু, মোট মৃত্যু ৪ লক্ষ ছুঁইছুঁই

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.