Covid Vaccine: নতুন বছরেই শুরু ১৫-১৮ বছর বয়সীদের ভ্যাকসিনের রেজিস্ট্রেশন, জেনে নিন নিয়ম

শনিবার থেকে চালু হল ১৫-১৮ বছর বয়সিদের ভ্যাকসিন রেজিস্ট্রেশনের প্রক্রিয়া। 

Updated By: Jan 1, 2022, 12:44 PM IST
Covid Vaccine: নতুন বছরেই শুরু ১৫-১৮ বছর বয়সীদের ভ্যাকসিনের রেজিস্ট্রেশন, জেনে নিন নিয়ম
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: আগেই ঘোষণা করা হয়েছিল ২০২২ সালের শুরু থেকে দেশে করোনা ভ্যাকসিনের নয়া পর্ব চালু হবে। সেই মতোই শনিবার থেকে চালু হল ১৫-১৮ বছর বয়সিদের ভ্যাকসিন রেজিস্ট্রেশনের প্রক্রিয়া। ৩ জানুয়ারী থেকে কোভিড -19 এর বিরুদ্ধে শিশুদের টিকা দেওয়া শুরু করার প্রস্তুতি নিচ্ছে কেন্দ্র। ১ জানুয়ারি থেকে CoWIN পোর্টালে টিকার জন্য নাম নথিভুক্ত করতে সক্ষম হবে ১৫ থেকে ১৮ বছর বয়সী শিশুরা।

আধার কার্ড ছাড়াও দশম শ্রেণির স্টুডেন্ট আই-কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করা যাবে। তার পর স্লট মিললেই সংশ্লিষ্ট ভ্যাকসিনেশন ক্যাম্প (Covid Vaccine) থেকে টিকা নিতে হবে। প্রসঙ্গত, "১৫-১৮ বছর বয়সী শিশুদের COVID-19 টিকা দেওয়া এবং HCWs, FLWs এবং কোমর্বিডিটি সহ ষাটোর্ধ্ব নাগরিকদের সতর্কতামূলক ডোজ" অনুসারে, ১৫ থেকে ১৮ বছর বয়সীদের জন্য ভ্যাকসিনের বিকল্প শুধুমাত্র Covaxin।

আরও পড়ুন, Omicron: মহারাষ্ট্রে প্রথম মৃত্যু, কলকাতায় শিশু-সহ আক্রান্ত আরও ২

কীভাবে CoWIN এ নাম নথিভুক্ত করবেন?

টিকা নেওয়ার যোগ্য প্রার্থীরা (15-18 বছর বয়সী) Co-WIN-এ তাদের অ্যাকাউন্টের মাধ্যমে বা একটি মোবাইল নম্বরের মাধ্যমে নতুন অ্যাকাউন্ট তৈরি করে অনলাইনে নিজেদের নাম লেখাতে পারবেন। এই সুবিধা বর্তমানে টিকা নেওয়ার যোগ্য সকল নাগরিকদের জন্য উপলব্ধ। এই ধরনের প্রিকশন ডোজ নেওয়ার জন্য সাইটগুলিতে টিকাদানকারীর দ্বারা রেজিস্ট্রেশন মোডে নাম নথিভুক্ত করা যেতে পারে এবং অ্যাপয়েন্টমেন্ট অনলাইনে বা অন-সাইটে (ওয়াক-ইন) বুক করা যেতে পারে। এমনটাই নির্দেশিকাতে বলা হয়েছে।

ভ্যাকসিন স্লটেও রেজিস্ট্রেশন করা যাবে

অনলাইন এবং অফলাইন উভয় মাধ্যমেই ভ্যাকসিন স্লটের জন্য নাম নথিভুক্ত করা যেতে পারে। ইতিমধ্যেই দিল্লিতে টিকা দেওয়ার প্রস্তুতি প্রায় সম্পূর্ণ। বেসরকারি ও সরকারি হাসপাতালে শিশুদের টিকা দেওয়া হবে। বর্তমানে শুধুমাত্র শিশুদের জন্য ভ্যাকসিন রয়েছে, তাই শিশুরা সেই কেন্দ্রগুলিতে টিকা পেতে সক্ষম হবে যেখানে কোভ্যাকসিনের ডোজ পাওয়া যাবে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.