নিষিদ্ধ ভ্যাকসিন ব্যবহার, চিনে ভাইরাসের নতুন স্ট্রেন 'ম্যান মেড'

এই স্ট্রেনকে ম্যান মেড বলছেন গবেষকরা। তবে বাতিল হয়ে যাওয়া ভ্যাকসিন কীভাবে পাওয়া যাচ্ছে চিনে তা এখনও স্পষ্ট করে জানা যায়নি।

Updated By: Jan 22, 2021, 04:27 PM IST
নিষিদ্ধ ভ্যাকসিন ব্যবহার, চিনে ভাইরাসের নতুন স্ট্রেন 'ম্যান মেড'

নিজস্ব প্রতিবেদন: করোনার আতঙ্কের মাঝেই হঠাৎ শঙ্কা বাড়িয়েছিল সোয়াইন ফ্লু। যার কারণে মারা যায় হাজারে হাজারে শুয়োর। এটি আফ্রিকান সোয়াইন ফ্লু। সেই ভাইরাসের আরও দুটি নতুন স্ট্রেনের খোঁজ পাওয়া গিয়েছে। যাতে আক্রান্ত হয়েছে একাধিক শুয়োর। তবে এতে মৃত্যুর হার কম। 

কিন্তু এই সংক্রমণের ফলে শুয়োরের উৎপাদন কমে যাচ্ছে। স্বাস্থ্য খারাপ হচ্ছে। আফ্রিকান সোয়াইন ফ্লু ভাইরাস মিউটেন করে নতুন স্ট্রেন তৈরি করেছে। যার মধ্যে নেই এমজিএফ ৩৬০ এবং সিডিটুভি। পরবর্তীকালে এই ভাইরাস মিউটেন করলে আরও ক্ষতিকর হয়ে উঠতে পারে। 

আরও পড়ুন: দুর্গাপুরে ভ্যাকসিন নেওয়ার পর অসুস্থ ৩ জন, বন্ধ টিকাকরণ কর্মসূচী

পর্ক ব্যবসা বাঁচাতে তাই আগাম টিকা দিচ্ছে শুয়োরগুলিকে। কিন্তু এখনও পর্যন্ত আফ্রিকান কোনও সোয়াইনফ্লু টিকা এখনও আবিষ্কৃত হয়নি। যে টিকা দেওয়া হচ্ছে তার লাইসেন্স বাতিল করা হয়েছে। সেই বেআইনি ভ্যাকসিনের দেদার ব্যবহার চলছে। 

আরও পড়ুন: ভ্যাকসিন মৈত্রী, ভারত থেকে ঢাকায় পৌঁছল করোনা টিকা কোভিশিল্ড
 

আর এই ভ্যাকসিন প্রয়োগের পর নতুন স্ট্রেনের প্রকোপ বেড়েছে বলে জানাচ্ছেন গবেষকরা। তাই এই স্ট্রেনকে ম্যান মেড বলছেন গবেষকরা। তবে বাতিল হয়ে যাওয়া ভ্যাকসিন কীভাবে পাওয়া যাচ্ছে চিনে তা এখনও স্পষ্ট করে জানা যায়নি।  

.