COVID 19 Brain fog: করোনামুক্ত হয়েও অনেকে ভুগছেন মারাত্মক 'COVID 19 Brain fog'-এ, জেনে নিন এর উপসর্গ

অনেকেরই কম ঘুম হলে স্মৃতিভ্রমে বা মানসিক চাপে ভুগছেন

Updated By: Feb 16, 2022, 04:28 PM IST
COVID 19 Brain fog: করোনামুক্ত হয়েও অনেকে ভুগছেন মারাত্মক 'COVID 19 Brain fog'-এ, জেনে নিন এর উপসর্গ

নিজস্ব প্রতিবেদন: গত দু'বছর ধরে গোটা দুনিয়াকেই নাস্তানাবুদ করে রেখেছে করোনাভাইরাস। যারা ভুক্তভোগী তারা তো বটেই যাদের এই রোগ হয়নি তারাও জানের এর উপসর্গ। কিন্তু যারা এই রোগ থেকে মুক্তি পেয়েছেন তাদের অনেকেই এখন ভুগছেন বেশ কিছু পার্শ্ব প্রতিক্রিয়ায়।

সমীক্ষায় দেখা গিয়েছে, বেশ কিছু মানুষ ভুগছেন অদ্ভূত এক পার্শ্বপ্রতিক্রিয়ায়। এটিকে বলা হচ্ছে 'COVID 19 Brain fog'। শ্বাস-প্রশ্বাসের সমস্য়া থেকে কীভাবে এমন এক স্নায়ুবিক সমস্যা হতে পারে তা ভাবাচ্ছে চিকিত্সক মহলকে। এর ফলে দেখা যাচ্ছে স্মৃতিভ্রম ও মনযোগ নষ্ট হওয়ার মতো বিষয়।

'COVID 19 Brain fog' নিয়ে এখনও তথ্য বিশ্লেষণ করে দেখছেন বিশেষজ্ঞরা। তবে দেখা যাচ্ছে যারা গুরুতর অসুস্থ হয়েছিলেন তাদের মধ্য়ে দেখা দিচ্ছে স্নায়বিক সমস্য়া। কোনও কোনও ক্ষেত্রে মস্তিস্কের ক্ষতিও লক্ষ্য করা যাচ্ছে। তবে যাদের সংক্রমণ খুব কমও ছিল তাদের মধ্যেও দেখা যাচ্ছে এমনসব প্রতিক্রিয়া।

'COVID 19 Brain fog' এর উপসর্গ

** স্মৃতি নিয়ে সমস্যা

** মনযোগ কমে যাওয়া

** মানসিক দৃড়তা

** ভুলে যাওয়ার প্রবণতা

** টানা মাথাব্যথা

**বিভ্রান্তি

করোনা থেকে মুক্তি পেয়েও বহু মানুষ এইসব সমস্যা নিয়ে ভুগছেন। অনেকেরই কম ঘুম হলে স্মৃতিভ্রমে বা মানসিক চাপে ভুগছেন। করোনার উপসর্গ চলে যাওয়া পরও বহুদিন থেকে যাচ্ছে 'COVID 19 Brain fog' এর এইসব উপসর্গ। 

আরও পড়ুন-অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া কী? বাপ্পি লাহিড়ির মৃত্যুতে গুগলে সবচেয়ে বেশি সার্চ ভারতীয়দের

কীভাবে মুক্তি

বিশেষজ্ঞরা বলছেন, এরকম হলে রোজ তা নোট করে রাখতে হবে। কতদিন এমনসব সমস্য়া থাকছে, কতটা প্রবল হচ্ছে, এতে কতটা প্রভাবিত হচ্ছেন আপনি, খুঁটিনাটি নজরে রাখতে হবে। ওইসব বিষয়গুলি চিকিত্সককে জানালে তিনি কিছু থেরাপির পরামর্শ দিতে পারেন। এই সময় মদ্যপান ও ধুমপান একেবারেই না।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.