কোভিড আক্রান্ত হলেই নয়া বিপদ, এক বছর হৃদরোগে আক্রান্তের ঝুঁকি

সংক্রমণের প্রথম দিন থেকে এক বছরের মধ্যে হৃদরোগ সংক্রান্ত জটিলতা হওয়ার ঝুঁকি বেশি।

Updated By: Feb 15, 2022, 05:11 PM IST
 কোভিড আক্রান্ত হলেই নয়া বিপদ, এক বছর হৃদরোগে আক্রান্তের ঝুঁকি
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: যারা কোভিড-এ আক্রান্ত হয়েছেন, তাদের সংক্রমণের প্রথম দিন থেকে এক বছরের মধ্যে হৃদরোগ সংক্রান্ত জটিলতা হওয়ার ঝুঁকি বেশি। একটি গবেষণা রিপোর্টে এমনটাই বলা হয়েছে।  গবেষকরা দেখিয়েছেন যে কোভিড এমন লোকদের মধ্যে হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে দিয়েছে যারা SARS-CoV-2-তে সংক্রামিত হয়েছেন। কোভিড আক্রান্ত হলে তাই হৃদরোগের ঝুঁকি রয়ে যাচ্ছে।

তবে যাদের কোনওদিন কোনো হৃদরোগের সমস্যা ছিল না, কোভিডের পর তাদেরও এই সমস্যা হচ্ছে। নেচার মেডিসিন জার্নালে প্রকাশিত ফলাফলে দেখা গেছে যে হৃদরোগ, যার মধ্যে হার্ট ফেইলিউর এবং মৃত্যু সহ নানা উপ লসর্গ থাকছে। কোভিড-১৯-এ আক্রান্ত হয়নি এমন লোকের তুলনায় কোভিড আক্রান্ত হয়েছে এমন লোকের মধ্যে বেশি হচ্ছে। পরিসংখ্যানের হিসেবে প্রায় ৯০ শতাংশ।  মার্কিন যুক্তরাষ্ট্রে  এমনিতেই কার্ডিওভাসকুলার রোগের প্রকোপ বেশি। এরপর করোনা সেই রোগটিকে আরও বাড়িয়ে দিয়েছে বলেই মত গবেষকদের৷

আরও পড়ুন, COVID-ঝড় পুরোপুরি থেমে যাবে এ বছরের জুনেই! কী বলছে WHO?

হৃদরোগের ক্ষেত্রে কী কী সমস্যা হচ্ছে? মূলত করোনারি ধমনী ব্লকেজ (coronary artery blockage) সমস্যা বেশি হচ্ছে। তাই ৭২ শতাংশ ক্ষেত্রে হার্ট অ্যাটাকের ঝুঁকি থাকছে। কার্ডিয়াক স্ট্রোক হয়েছে ৫২ শতাংশের। সাধারণত যেটা হয়, কোমর্বিডিটি যাদের থাকে তাদের সেই রোগ আরও বাড়িয়ে দেয় কোভিড। কিন্তু এবার দেখা গিয়েছে করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে হৃদযন্ত্র। 

ওয়াশিংটন ইউনিভার্সিটির মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক জিয়াদ আল-আলি বলেন, "কোভিড গুরুতর কার্ডিওভাসকুলার সমস্যা নিয়ে আসছে। যা চিকিৎসা দিয়েও নিরাময় করা যাচ্ছে না। তা অনতিপরেই মৃত্যুর দিকে নিয়ে যাচ্ছে রোগীকে। করোনা হার্টের এতটাই ক্ষতি করছে যে তা স্বাভাবিক করা যাচ্ছে না কোনওভাবেই। এমন এক রোগ যা মানুষকে আজীবন প্রভাবিত করে চলেছে।"

চিকিৎসকদের কথায় তাই, কোভিডের পরবর্তীতে হার্টের যত্ন নেওয়া তাই অত্যন্ত প্রয়োজনীয়। গবেষকরা বিশাল একটি ডেটাবেস তৈরি করেছেন। প্রায় ১ লক্ষ ৫০ হাজারের ও বেশি লোকের ওপর এই পরীক্ষা হয়েছে। হার্টকে রক্ষা করতে চিকিৎসকরা করোনা টিকা নেওয়ার দিকেই জোর দিচ্ছেন। পাশাপাশি কীভাবে যত্ন নেওয়া যেতে পারে হার্টের সেই বিষয়টিও গুরুত্ব দিয়ে দেখার পরামর্শ দিয়েছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.