Norovirus: এবার নরোভাইরাসের খবর মিলল ভারতে, আক্রান্ত কেরলের দুই খুদে পড়ুয়া

এখন প্রশ্ন উঠছে এই ভাইরাস আদৌ কতটা বিপজ্জনক। কী কী উপসর্গ? কারা কারা এই ভাইরাসে আক্রান্ত হতে পারে, এমনই নানা প্রশ্ন। 

Updated By: Jun 6, 2022, 10:54 AM IST
Norovirus: এবার নরোভাইরাসের খবর মিলল ভারতে, আক্রান্ত কেরলের দুই খুদে পড়ুয়া
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: ভাইরাস দুর্যোগ যেন কাটছেই না ভারতে৷ এবার নরোভাইরাসে (Norovirus) আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেল কেরলে। যা নিয়ে রীতিমতো দুশ্চিন্তা বেড়েছে৷ তিরুভন্তপুরমে এই ভাইরাসের দেখা পাওয়া গেল। এখন প্রশ্ন উঠছে এই ভাইরাস আদৌ কতটা বিপজ্জনক। কী কী উপসর্গ? কারা কারা এই ভাইরাসে আক্রান্ত হতে পারে, এমনই নানা প্রশ্ন। 

জানা গিয়েছে নরোভাইরাসে আক্রান্ত হলে বমি, ডায়রিয়া, জ্বরের মতো উপসর্গ থাকে। অত্যন্ত সংক্রামক এই ভাইরাস বিষাক্ত খাবার, জল এবং বদ্ধ জায়গা থেকে ছড়িয়ে পড়তে পারে। স্বাস্থ্য আধিকারিকরা জানিয়েছেন ওই দুই আক্রান্ত পড়ুয়ার নমুনা আএও বিস্তারিত বিশ্লেষণের জন্য পাঠানো হয়েছে। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে স্কুলের মিড ডে মিল খাওয়ার পর থেকেই অসুস্থ বোধ করে তারা। 

যদিও সে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছে এই ঘটনার কথা জানাজানি হতেই দ্রুত বৈঠকের ডাক দেওয়া হয়েছে। স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসার কথা জানান হয়েছে। কীভাবে মিড ডে মিল স্বাস্থ্যসম্মত ও গুণমান নির্ভর করা যায় তা নিয়ে ফের আলোচনা হবে বলে খবর। এই প্রথম নয় এর আগেও ওয়ানাড়ে একটি কলেজে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর আসে। 

নরোভাইরাস আক্রান্তের ক্ষেত্রে বয়সের সীমা মানে না। যেকোনও বয়সেই এই ভাইরাস আক্রমণ করতে পারে। এটির সঙ্গে রোটাভাইরাসের মিল রয়েছে৷ যেটিও ডায়রিয়ার জন্য দায়ী। নার্সিং হোম, জাহাজে, কোনও বদ্ধ জায়গায় এই ভাইরাস সংক্রামিত হতে পারে৷ এই ভাইরাসে আক্রান্ত হওয়ার দিন দুই পর থেকেই উপসর্গ দেখা দেয়। তলএটে ব্যথা, বমি, মাথা যন্ত্রণা, জ্বরের মতো উপসর্গ থাকে৷ 

নরোভাইরাস বায়ুবাহিত না হলেও মুখ থেকে মুখের মাধ্যমে ছড়ায়। আর এই ভাইরাসের একাধিক স্ট্রেন রয়েছে। তাই একজন আক্রান্ত ব্যক্তি একাধিকবার নানা নরো প্রজাতির মাধ্যমে আক্রান্ত হতে পারেন। ৬০ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রায় এটি বেঁচে থাকতে পারে। কীটনাশক বা গরম জলে সেদ্ধ কোনও কিছুই এই ভাইরাসকে মারতে পারে না বলেই জানা গিয়েছে। ফলে সাবধান হতেই পরামর্শ দিচ্ছে ওয়াকিবহাল মহল।

আরও পড়ুন, Monkeypox: বিশ্বে বাড়ছে মাঙ্কি পক্স, আরও দুই নতুন স্ট্রেন মিলল আমেরিকায়

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.